দক্ষিণ এশিয়ায় প্রোগ্রামিংয়ে সেরা জাবি

  • প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২০, ২০১৬, ১২:১৬ পিএম

বিশ্বের বিভিন্ন দেশের ১২৮টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে দক্ষিণ এশিয়ার সেরা দল হওয়ার গৌরব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘জেইউওএনকিউব’। আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় এ দলের সদস্য ছিলেন নিলয়, রাহাত ও নাফিস। 

থাইল্যান্ডের ফুকেটে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় মোট ১৩টি সমস্যার মধ্যে জাবি দল ৬টি সমস্যার সমাধান করে ১২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৫০তম স্থান অধিকার করেছে। 

এদিকে প্রতিযোগিতার ফাইনালে অংশগ্রহণ করা বাংলাদেশের অন্য দুটি বিশ্ববিদ্যালয় হলো শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। তারা ১৩টি সমস্যার মধ্যে ২টির সমাধান করে ১১১তম এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ১৩টি সমস্যার মধ্যে ২টির সমাধান করে ১১৩তম স্থান লাভ করেছে।

এ ছাড়া প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছে যথাক্রমে পিটার্সবার্গ স্টেট ইউনিভার্সিটি, সাংগাই জিয়াও টং ইউনিভার্সিটি এবং হার্ভাড ইউনিভার্সিটি।

ফেসবুকের মাধ্যমে থাইল্যান্ডে অবস্থানরত জাবি দলের ম্যানেজার ও বিশ্ববিদ্যালয়ের আইআইটি বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক সহযোগী অধ্যাপক কে এম আক্কাস আলী এসব তথ্য জানিয়েছেন।

গত ১৫ মে থ্যাইল্যান্ডের ফুকেটে অবস্থিত ‘প্রিন্স সংকলা বিশ্ববিদ্যালয়ে’ শুরু হয় এ প্রতিযোগিতা। আজ (১৯ মে) প্রতিযোগিতার শেষ পর্ব অনুষ্ঠিত হওয়ার মাধ্যমে সমাপ্ত হলো।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক পর্যায়ে অংশগ্রহণের আগে নিজেদের দেশের বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সে প্রতিযোগিতায় যারা ১ম, ২য়, ৩য় স্থান অধিকার করে তারাই আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ লাভ করে। বৃহত্তম কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ‘আইবিএম’ এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করে।

উল্লেখ্য, গত বছর মরক্কোতে অনুষ্ঠিত হওয়া এ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিশ্ববিদ্যালয় অংশগ্রহণের সুযোগ লাভ করেছিল। ওই প্রতিযোগিতায় শাহাজালাল বিশ্ববিদ্যালয় ৫৪তম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ৫৯তম স্থান অধিকার করেছিল।

সোনালীনিউজ/ঢাকা/আমা