এবার ফেসবুকে যুক্ত হচ্ছে টিকটকের ফিচার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৫, ২০২০, ০১:১৪ পিএম

ঢাকা: ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। এখন পর্যন্ত তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মতো কোনো প্রতিষ্ঠান ধারে কাছে নেই। ভারতে নিষিদ্ধ হওয়া এবং যুক্তরাষ্ট্রে চাপে থাকার কারণে অন্য প্রতিষ্ঠানের ক্ষেত্রে ভিডিও শেয়ারিং জন্য বড় ধরনের সুযোগ সৃষ্টি হয়েছে টিকটকের। 

এর বিকল্প নানা অ্যাপ ও পাওয়া যাচ্ছে গুগুল প্লে স্টোরে। এর সাথেই তাল মেলাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটি জানিয়েছে এবার তারা ফেসবুক অ্যাপের মধ্যে টিকটকের মতো ভিডিও করার নতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে।

প্রযুক্তি বিশ্লেষকেরা বলেন, হালের জনপ্রিয় অনেক ফিচারকে অনুকরণ করেছে ফেসবুক। এর সাথে ফেসবুক যুক্ত করতে বাদ দেয়নি স্ন্যাপচ্যাটের জনপ্রিয় অনেক ফিচার। এবার যুক্ত হচ্ছে টিকটকের ফিচার। ফেসবুকের পক্ষ থেকে এ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা না আসলেও টিকটকের মতো ফিচার নিয়ে পরীক্ষার কথা ফাঁস করেছে বিশেষজ্ঞ ম্যাট নাভারা।

ফেসবুক ইতিমধ্যে ইনস্টাগ্রামে রিলস নামে ছোট ভিডিও শেয়ার করার ফিচার যুক্ত করেছে। এবার এ ধরনের ফিচারটি মূল ফেসবুক অ্যাপেও যুক্ত হতে পারে। এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এর ইন্টারফেস ও ফাংশনগুলো অনেকটাই টিকটকের মতো হতে পারে। পরবর্তী ভিডিও দেখার জন্য ব্যবহারকারীকে স্ক্রল করতে হয়।

তবে ফেসবুক এখনো আনুষ্ঠানিকভাবে টিকটকের মতো ভিডিও যুক্ত করার ফিচারের কথা জানায়নি। তবে টিকটকের অনুপস্থিতির ফলে গুরুত্বপূর্ণ বাজারগুলোয় সুযোগ নিতে চাইবে তারা। বর্তমানে ভারতে এ ফিচার পরীক্ষাও শুরু করেছে তারা।

সোনালীনিউজ/টিআই