হোয়াটসঅ্যাপে আসছে নতুন ৬ ফিচার

  • তথ্যপ্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৩, ২০২১, ০৪:৪১ পিএম

ঢাকা: চলতি বছর শুরুই হয়েছিল হোয়াটসঅ্যাপ ঝড় দিয়ে। তথ্যের সুরক্ষা নিয়ে ব্যবহারকারীদের মোটা দাগে অভিযোগ ছিল। এসব কাণ্ডে বছরের বেশিরভাগ সময়েই ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ বিব্রত অবস্থায় ছিলো। এর মধ্যেই সম্প্রতি হোয়াটসঅ্যাপ ঘোষণা দিয়েছে, চলতি বছরের শেষ নাগাদ তারা নতুন ৬টি ফিচার চালু করবে। এই ফিচারগুলো সম্পর্কে আপনাকে জানাবো-

১. ভিউ অনস ফিচার: ভিউ অনস ফিচারের মাধ্যমে কোনো মেসেজ ডিসঅ্যাপেয়ার হয়ে যাওয়ার আগে একবারের জন্য দেখে নিতে পারবেন। ফলে ব্যবহারকারী কোনো মেসেজ সরিয়ে ফেলার আগে নিশ্চিত হতে পারবেন। ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ বলেন, ফিচারটি শিগগিরই চালু করা হবে।

২. ডিজঅ্যাপেয়ারিং ফিচার: ইতোমধ্যেই ডিজঅ্যাপেয়ারিং ফিচারটি চালু রয়েছে। তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপ বলেছে, তারা সব মেসেজ ক্ষণস্থায়ী করার পরিকল্পনা করছে এবং এতে দ্রুত আপডেট আনা হবে। ওয়াবইটালইনফোতে বলা হয়েছে, ডিজঅ্যাপেয়ারিং ফিচারের নতুন আপডেটের মাধ্যমে ব্যবহারকারী চাইলে অপর প্রান্তে পাঠানো মেসেজ সরিয়ে ফেলতে পারবেন। এতে ব্যক্তিগত গোপনীয়তা সংরক্ষণ করা যাবে।

৩. মাল্টি-ডিভাইস সাপোর্ট: মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। জানা গেছে, আগামী মাস থেকে এটি বিটা টেস্টিংয়ে চালু করা হবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডেতে বলা হয়েছে, মাল্টি-ডিভাইস সাপোর্ট ফিচারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ না থাকলেও ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। ওয়াবইটালইনফোতে বলা হয়, অনেক সময় ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ ব্যবহারের প্রয়োজন দেখা যায়। কিন্তু ইন্টারনেট সংযোগ না থাকার কারণে সেটি ব্যবহার করতে পারেন না। ব্যবহারকারীর সুবিধার কথা বিবেচনা করে ‍ফিচারটি তৈরির পরিকল্পনা করা হয়েছে। 

৪. ফ্রেশ কল ভেরিফিকেশন: সম্প্রতি হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তারা ফ্রেশ কল ভেরিফিকেশন নামে একটি ফিচার নিয়ে কাজ করছে। শিগগিরই এ ফিচারগুলো চালু করা হবে। হোয়াটসঅ্যাপ ভেরিফিকেশনে ওটিপি নাম্বারের বিকল্প হিসেবে এটি ব্যবহৃত হবে। ইন্ডিয়া টুডের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ফিচারটির মাধ্যমে হোয়াটসঅ্যাপ ভেরিফিকেশনে ব্যবহারকারী দুটো অপশন পাবেন- টেক্সট মেসেজ ও ফ্রেশ কল ভেরিফিকেশন।

৫. রিভিউ ভয়েস মেসেজ: হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তারা রিভিউ ভয়েস মেসেজ ফিচার চালুর পরিকল্পনা করছে। এর মাধ্যমে ব্যবহারকারীরা কাউকে মেসেজ পাঠানোর আগে একবার শুনে নিতে পারবেন। ফলে কোনো ভুলভ্রান্তি হলে ঠিক করে দেওয়ার সুযোগ পাওয়া যাবে। ওয়াবইটালইনফোতে বলা হয়, রিভিউ ভয়েস মেসেজ ফিচার চালু হলে অন্যদের কাছে সঠিক মেসেজ যাচ্ছে কি না সেটি দেখে নেওয়ার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

৬. সার্চ ফর স্টিকার শর্টকাট: সার্চ ফর স্টিকার শর্টকার্ট ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা দ্রুত সময়ের মধ্যে স্টিকার খুঁজে পাবেন। অর্থাৎ চ্যাট বক্সে ব্যবহারকারীরা কোনো শব্দের টাইপ করার সঙ্গে সঙ্গেই রিলেভেন্ট স্টিকার পাবেন। ওয়াবইটালইনফোতে বলা হয়েছে, এর মাধ্যমে ব্যবহারকারীরা কোনো শব্দের প্রথম অক্ষর টাইপ করার সঙ্গে সঙ্গে রিলেভেন্ট স্টিকার পেয়ে যাবেন।

সোনালীনিউজ/টিআই