ইয়াহু’র ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি

  • প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০১৬, ১১:৪১ এএম

প্রযুক্তি প্রতিষ্ঠান ইয়াহু নিশ্চিত করেছে হ্যাকাররা সংস্থাটির ৫০ কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরি করেছে। হ্যাকাররা গ্রাহকের নাম, ইমেইল অ্যাড্রেস, জন্ম তারিখ, টেলিফোন নম্বর এবং পাসওয়ার্ড চুরি করেছে বলে জানানো হয়েছে।

তবে, ইয়াহু অ্যাকাউন্টের বিপরীতে করা কিংবা এর সঙ্গে সম্পর্কিত ব্যাংক অ্যাকাউন্ট বা ক্রেডিট কার্ডের তথ্য হ্যাকাররা চুরি করতে পারেনি বলে এক বিবৃতিতে জানিয়েছে ইয়াহু। এই ঘটনাটিকে বলা হচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় সাইবার হামলার ঘটনা।

ইয়াহু বিশ্বাস করে ২০১৪ সালে ওই হামলা রাষ্ট্রীয় মদদে চালানো হয়েছিল। গ্রাহকদের অতি সত্বর তাদের পাসওয়ার্ড পরিবর্তনের আহ্বান জানিয়েছে ইন্টারনেট পোর্টালটি।

এই মুহূর্তে ইয়াহু’র মোট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১০০ কোটি।

অগাস্টে ‘পিস’ নামে পরিচিত একজন হ্যাকার ইয়াহুর ২০ কোটি ব্যবহারকারীর তথ্য বিক্রি করতে চায় বলে জানালে, প্রথম বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের।

এখন কর্তৃপক্ষের ধারণাকে ভুল প্রমাণ করে দিয়ে তদন্তকারীদের পাওয়া তথ্যে দেখা যাচ্ছে, ২০১৪ সালে ঘটা ওই সাইবার-হামলার ঘটনা সম্পর্কে কোন ধারণাই ছিল না প্রতিষ্ঠানটির নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের।

এদিকে, এ বছরের জুলাই মাসেই যুক্তরাষ্ট্রের টেলিকম কোম্পানি ভেরাইজোন ৪৮৩ কোটি ডলারে ইয়াহুকে কিনে নেয়। ভেরাইজোন বলছে, দুইদিন আগে পর্যন্ত তারা এ বিষয়ে কিছুই জানতো না।

এ ঘটনা তদন্তে কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআই। সূত্র : বিবিসি

সোনালীনিউজ/ঢাকা/এএম