জাপানের তৈরি কৃত্রিম মাছ! (ভিডিও)

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৬, ০৮:১৪ পিএম

যদি এমন হয়, আপনার অ্যাকুরিয়ামে থাকা মাছগুলো কখন-ই মরবে না! আর তাদের জন্য খাবারও কিনতে হবে না আপনাকে! হ্যাঁ, এমন সুখবরই অপেক্ষা করছে আপনার জন্য। এবার ‘জীবন্তু’ এরকম মাছ-ই ঠাঁই পাবে আপনার প্রিয় অ্যাকুরিয়ামে! 

মানুষের কর্মসংস্থানে অনেক আগেই ভাগ বসিয়েছে রোবট, আর এবার ভাগ বসাতে যাচ্ছে গোল্ডফিশসহ অন্যান্য অ্যাকুরিয়ামের মাছের বিকল্প হিসেবেও। কৃত্রিম রোবটিক মাছ!

অ্যাকুরিয়ামের বেশ কিছু প্রজাতির মাছের আয়ু খুব বেশি দীর্ঘস্থায়ী হয় না। তাই অ্যাকুরিয়ামে মাছের দীর্ঘদিনের সৌন্দর্য সুবিধা দিতে জাপানের বিজ্ঞানীরা তৈরি করেছেন এমন ধরনের মাছ, যা টিকে থাকবে বহুদিন।

তাদের এ মাছ দেখতে সত্যিকারের জীবন্ত মাছের মতোই! এবং এই মাছকে লালন-পালনের ঝামেলাও নেই। সত্যিকারের মাছের মতো দেখতে হলেও জাপানের বিজ্ঞানীদের তৈরি বিশেষ মাছগুলো আসলে রোবট মাছ!

সম্প্রতি অনুষ্ঠিত টোকিও ডিজাইন উইকে এই রোবট মাছ প্রদর্শন করেছে জাপানের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স রোবট কোম্পানি। সত্যিকারের মাছের মতোই পানিতে চলাচল করতে পারে রোবট মাছগুলো। মাথা ও চোখে এলইডি লাইট ব্যবহার করা হয়েছে, এই পার্থক্য বাদে আলাদাভাবে বোঝার উপায় নেই যে এগুলো আসল মাছ নয়।

প্রদর্শনীতে আসা একজন বলেন, ‘মাছগুলো বাস্তব নাকি কৃত্রিম বোঝা মুশকিল।’ আরেকজন বলেন, আমি অনেক্ষণ মাছগুলোর চলাফেরা খেয়াল করেছি, রোবট মাছগুলো দারুন সক্রিয়’।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি