দিন বাঁধা পড়ছে না আর ২৪ ঘণ্টায়!

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৬, ০৮:৩৫ পিএম

ঢাকা: আমরা প্রায়ই বলি ‘২৪ ঘণ্টাই তো ভাবছি তোমার কথা’। কিংবা আমাকে তো ‘২৪ ঘণ্টা খাটিয়ে মারলো’ দেখছি। কিন্তু কেউ যদি বলে এমন কথার মধ্যে ভুল আছে; তাহলে নিশ্চিত চমকে উঠবেন? 

না, চমকে ওঠার কিছু নেই। সুর্য্যের চারপাশে পৃথিবীর পরিক্রমণের গতি ক্রমশ কমে আসছে। আর তাতেই বেড়ে চলেছে দিনের দৈর্ঘ। দিনের দৈর্ঘ বাড়া শুরু হয়েছে কিন্তু আজ থেকে ২৭ হাজার বছর আগে থেকেই।  

আপনি হয়তো তা খেয়াল রাখেন না। কিংবা খেয়াল করা কিংবা বুঝতে পারার মতো কোনো উপায় হয়তো হাতের কাছে নেই। ঘটনাটা ঘটে চলেছে নিঃশব্দে। শুধু আপনি কেন অধিকাংশ পৃথিবীবাসীই টের পাচ্ছেন না, তাদের সাধের ‘২৪ ঘণ্টার দিন’ ক্রমেই বেড়ে চলেছে। এমন একটা সময় আসতে পারে, যখন আর কেউ ‘২৪ ঘণ্টা খাটিয়ে মারল’  অথবা ‘২৪ ঘণ্টা তোমার কথাই ভাবছি’ বলতে পারবেন না। 

বিজ্ঞানীরা জানাচ্ছেন, আমাদের দিন ক্রমেই বেড়ে চলেছে। ব্রিটেনের রয়্যাল গ্রিনউইচ অবজারভেটরির মহাকাশবিদ লেসলি মরিসন জানাচ্ছেন, পৃথিবার পরিক্রমণের গতি ক্রমশ কমে আসার কারণেই প্রতিদিনই একটু একটু করে বেড়ে চলেছে ‘দিন’-এর দৈর্ঘ্য। প্রতি শতকে প্রায় ১.৮ মিলিসেকেন্ড করে বেড়ে চলেছে দিনের দৈর্ঘ্য। আর তা বাড়ছে গত ২৭ হাজার বছর ধরেই। 

বিজ্ঞানী মরিসনের মতে, এটা খুবই ধীর প্রক্রিয়া। এর পেছনে কেবল পৃথিবীর বার্ধক্য নয়, চাঁদের মহাকর্ষজ টানও কাজ করছে। সাধারণ ঘড়িতে এই পরিবর্তন ধরা পড়বে না। কিন্তু, মহাকাশচর্চায় ব্যবহৃত বিশেষ সংবেদনশীল ঘড়িতে রীতিমতো ধরা পড়ছে দিনের বাড়-বৃদ্ধি।

সোনালীনিউজ/এমএন