ক্যান্সার শনাক্ত করবে কলম

  • তথ্য-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০১৭, ০৪:০৯ পিএম

ঢাকা: মরণ ব্যাধি হিসেবে ক্যান্সারের ওষুধ এখনো পর্যাপ্ত নেই। আর এটা শনাক্ত করতেও ভালো কোনো ব্যবস্থা এখনো তৈরি হয়নি, যার দ্বারা মানুষ যেকোনো সময় নিশ্চিত হবে সে ক্যান্সারে আক্রান্ত কিনা। তবে এবার বাজারে আসছে এক ধরণের কলম। এর সাহায্যে ক্যান্সার সনাক্ত করা যাবে। এই জাদুকরি কলমের নাম ‘মাসস্পেক পেন’ যা মাত্র ১০ সেকেন্ডের মধ্যে ক্যান্সার আক্রান্ত কোষকে শনাক্ত করতে সক্ষম। 

যুক্তরাষ্ট্রভিত্তিক টাইম ম্যাগাজিনের খবরে বলা হয়, সম্প্রতি টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এ কলম তৈরি করেছেন।

শুধু শনাক্তই নয়, ক্যান্সার কোষকে পুরোপরি দূর করতে কোন কোষগুলো কাটা উচিত, তা বলে দেবে এই কলম। প্রতিবেদনে বলা হয় যদিও ক্যান্সার কোষ শনাক্তকরণে শতভাগ নিশ্চিত হতে পারছে না কলমটি। তবে এটি প্রায় ৯৬ শতাংশ নির্ভুলভাবে ক্যানসার আক্রান্ত কোষ ও সুস্থ কোষের মধ্যে পার্থক্য নির্ধারণ করতে পারে। 

ইউনিভার্সিটি অব টেক্সাসের রসায়নের সহকারী অধ্যাপক লিভিয়া সিচিয়াভিয়ানাতো এবারলিন বলেন, ‘এটি সাধারণ একটি রাসায়নিক প্রক্রিয়া। এতে উচ্চমাত্রার ক্ষমতা রয়েছে, পাশাপাশি এটি বেশ স্পর্শকাতর। সবচেয়ে বড় কথা,ক্যান্সার নির্ণয় বা নিরাময়ে অন্যান্য প্রযুক্তির মতো এটি অত ক্ষতিকারক নয়।’ 

গবেষণাকাজে ২৫ জন ক্যান্সার আক্রান্ত স্তন, ফুসফুস, থাইরয়েড ও ডিম্বাশয়ের কোষের পাশাপাশি ভালো কোষের নমুনা এ কলম দিয়ে পরীক্ষা করা হয়। মাসস্পেক পেনটি এ ক্ষেত্রে ৯৬ শতাংশ সফল হয়েছে। ২০১৮ সালের মধ্যেই ক্যান্সার নির্ণয়ে পুরোদমে এর ব্যবহার চালু করতে চান গবেষকরা।

সোনালীনিউজ/ঢাকা/এআই