‘চাকরির জন্য সরকারের দিকে তাকাতে হবে না’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৫, ২০১৮, ০২:১৯ পিএম
ফাইল ছবি

ঢাকা: দেশের আইটি সেক্টর (তথ্য প্রযুক্তি খাত) যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে যুবসমাজ চাকরির জন্য সরকারের দিকে তাকিয়ে থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর তথ্য-যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও ছেলে সজীব ওয়াজেদ জয়। 

রোববার (১৫ এপ্রিল) দুপুর ১২টার দিকে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বিপিও সম্মেলন বাংলাদেশ-২০১৮ উদ্বোধন করতে এসে তিনি এ মন্তব্য করেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, তথ্য প্রযুক্তির প্রথম দশকে বাংলাদেশ আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতা করেছে। প্রযুক্তিগত উন্নয়নে এখন আমরা গ্লোবাল লিডারে পরিণত হয়েছি। বিশ্ব থেকে অর্জন করেছি পুরস্কারের পর পুরস্কার।

সম্মেলনের উদ্দেশ্যের কথা বলতে গিয়ে তিনি বলেন, বাংলাদেশের আইটি সেক্টরকে বিশ্বের সামনে তুলে ধরতেই এ বিপিও সামিট আয়োজন করা হয়েছে। আমি আশা করছি আইসিটি খাতের আয় গার্মেন্টস খাতকে ছাড়িয়ে যাবে।

একটি চিত্র তুলে ধরে জয় বলেন, ২০০৯ সালে বাংলাদেশে এই খাতে মাত্র ৩০০ কর্মী ছিল, এখন তা ৪০ হাজার ছাড়িয়েছে। আশা করছি আগামী ২০২১ সালের মধ্যে এ খাতে এক লাখ কর্মসংস্থান হবে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক,  ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, প্রমুখ উপস্থিত ছিলেন।

এ ছাড়া দেশি-বিদেশি তথ্যপ্রযুক্তিবিদ, সরকারের নীতিনির্ধারক, গবেষক, শিক্ষার্থী এবং বিপিও খাতের সঙ্গে জড়িতরা এতে অংশ নিয়েছেন।

সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদফতর এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই