‘ইন্টারনেটে নয়, সন্তান বিপথগামী হয় অযত্নে’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৮, ০৩:১৮ পিএম
ফাইল ছবি

ঢাকা: ইন্টারনেটের প্রভাবে ছেলেমেয়েরা বিপথগামী হয়, এ ধারণাটি ভুল বলে মন্তব্য করে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সন্তান মূলতই বাবা মায়ে অযন্তে বিপথগামী হয়।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সকালে রাজধানীর আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজে ‘ডিজিটাল নিরাপত্তায় মেয়েদের সচেতনতা’ শীর্ষক এক সচেতনতামূলক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইসিটি অধিদপ্তরের ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষ নিয়ন্ত্রকের (সিসিএ) উদ্যোগে এই সচেতনামূলক কার্যক্রমটি দেশের ১০০টি স্কুলের ২৫ হাজার শিক্ষার্থীর মধ্যে পরিচালিত হবে।

অনুষ্ঠানে জব্বার বলেন, পৃথিবীর সবচেয়ে বড় লাইব্রেরি হচ্ছে ইন্টারনেট। এই ইন্টারনেট থেকে তাদের সরিয়ে রেখে আমরা তাদের কী শেখাব?  সন্তান বিপথগামী হয় বাবা মায়ের যত্নের অভাবে, পারিপার্শ্বিকতার কারণে।

তিনি আরো বলেন, ইন্টারনেটে ঢুকে গেমস খেললে ছেলেমেয়েরা নষ্ট হয়ে যাবে, আমি এটা মনে করি না।

আইসিটিমন্ত্রী বলেন, প্রযুক্তির  ভালো দিকের পাশাপাশি অনেক খারাপ দিকও রয়েছে। আজকে কন্যা শিশুরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে না করতেই সে হয়রানির শিকার হচ্ছে, তাকে নিয়ে কেউ বাজে মন্তব্য করছে, ছবি বিকৃত করছে বা ভিডিও করে নানভাবে প্রচার করছে।

অপরাধীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আমি বলব, অপরাধ করার পর মুছে ফেললেও কেউ পার পাবে না। যতভাবেই লুকানোর চেষ্টা করুক না কেন, আমরা মাটি খুঁড়ে তাদের বের করে আনব। আমাদের এখন সেসব প্রযুক্তি রয়েছে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে জব্বার বলেন, ভার্চুয়াল জগতে তোমরা নিজেদের মোটেও অসহায় মনে করবে না।  সরকার এসব অপরাধের প্রতিকার করবে। সরকার তোমাদের পাশে রয়েছে।

এ সময় শিক্ষার্থীদের ভার্চুয়াল জগতে প্রবেশের আগে নিজেদের নিরাপত্তা বিষয়ে ভালোভাবে জেনে-বুঝে নেয়ার পরামর্শ দেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এআই