অ্যাপল ওয়াচ প্রাণ বাঁচাল তরুণীর!

  • বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৩, ২০১৮, ১১:৪৪ পিএম

ঢাকা : কয়েক দিন আগেই অস্ট্রেলিয়ার এক খুনের মামলার জট খুলতে সহায়তা নেওয়া হয় অ্যাপলের পরিধানযোগ্য ডিভাইস অ্যাপল ওয়াচের তথ্যের। সেই তথ্য অনুসারে খোঁজ মেলে এক বৃদ্ধার আসল খুনির। মাসখানেক আগের সেই ঘটনার পর এবার হাতে অ্যাপল ওয়াচ থাকায় প্রাণ বাঁচলো এক তরুণীর।  

প্রযুক্তি সাইট সিনেট স্থানীয় সংবাদমাধ্যম ডব্লিউএফটিএস টাম্পা বের বরাত দিয়ে এক খবরে বলেছে, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অ্যাপল ওয়াচ এক তরুণীর প্রাণ বাঁচিয়েছে বলে ধারণা করা হচ্ছে। ডব্লিউএফটিএস টাম্পা বে ওই তরুণীর পরিবারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতির বরাতে বলেছে, ঘটনার সময় গির্জায় ছিলেন ১৮ বছর বয়সী ডিয়ানা রেকটেনওয়াল্ড। সে সময় অ্যাপল ওয়াচ তাকে অনিয়মিত হৃদস্পন্দনের সতর্কবার্তা পাঠায়। হালকা মাথাব্যথা এবং শ্বাসকষ্ট হলেও ভালো আছেন মনে করে প্রথমে তা এড়িয়ে যান তিনি।

পরবর্তীতে অ্যাপল ওয়াচ তাকে আরেকটি সতর্কবার্তায় জানায় যে, হৃদস্পন্দন মিনিটে ১৯০-এ পৌঁছেছে। এরপরই জরুরি হাসপাতালে যান রেকটেনওয়াল্ড। পরীক্ষার পর দেখা যায়, তার কিডনির সমস্যা ধরা পড়ে। দেখা যায় তার কিডনি কাজ করছিল না। এরপর চিকিৎসকরা তাকে দীর্ঘস্থায়ী কিডনি রোগের চিকিৎসা দেন।  

ওই তরুণীর পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, রোগটি নজরেই আসত না যদি না অ্যাপল ওয়াচ সতর্কবার্তা পাঠাত। এ বিষয়ে টাম্পা জেনারেল হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, তার কিডনির সমস্যা ছিল। তবে যথাসময়ে আমাদের কাছে আসায় ভালো হয়েছে। তাকে চিকিৎসা দেওয়ার পর অব্যাহতি দেওয়া হয়েছে।

এদিকে এই খবর দেখার পর অ্যাপল প্রধান টিম কুক এক টুইট বার্তায় বলেন, রেকটেনওয়াল্ডের গল্প তাকে বড় স্বপ্ন দেখতে এবং প্রতিদিন আরো ভালো কিছু করতে অনুপ্রাণিত করেছে। তবে টাম্পা হাসপাতালের এক মুখপাত্র বলেন, আমাদের চিকিৎসকরা কখনোই দাবি করেননি যে অ্যাপল ওয়াচ তার জীবন বাঁচিয়েছে। এ দাবি তার পরিবারের পক্ষ থেকে করা হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই