বাংলাদেশ থেকেই নিয়ন্ত্রণ হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ২, ২০১৮, ১০:৩৪ এএম

ঢাকা: দেশের দুই গ্রাউন্ড স্টেশন থেকেই নিয়ন্ত্রণ করা হচ্ছে বঙ্গবন্ধু স্যাটেলাইট। তরঙ্গের বাণিজ্যক ব্যবহার নিয়ে চলছে পরীক্ষা-নিরীক্ষা। এর ব্যবহার শুরু হতে আরো কিছু সময় লাগবে। গ্রাহক ধরতে এরিমধ্যে দেশি টিভি চ্যানেলগুলোকে আমন্ত্রণ জানিয়েছে স্যাটেলাইট কর্তৃপক্ষ।

১১ মে যুক্তরাষ্ট্রের স্পেসএক্সের লঞ্চপ্যাড থেকে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট। আট দিনের মাথায় কক্ষপথের নির্ধারিত স্থানে অবস্থান নেয় এটি।

বর্তমানে গাজীপুর ও রাঙ্গামাটির গ্রাউন্ড স্টেশনে পরীক্ষা-নীরিক্ষা চালাচ্ছে ফ্রান্সের থ্যালেস এলেনিয়ার কর্মকর্তরা। মাস খানেক পর এর নিয়ন্ত্রণ নেবে দেশি প্রকৌশলীরা।

এরিমধ্যে বাণিজ্যিক ব্যবহারের লক্ষ্যে কাজ শুরু করেছে স্যাটেলাইট কর্তৃপক্ষ। দেশি টিভি চ্যানেলের পাশাপাশি সম্ভাব্য সেবাগ্রহণকারীদের সঙ্গে শুরু হয়েছে যোগাযোগ।

বর্তমানে দেশি চ্যানেল ভিস্যাট হাব অপারেরটগুলো বিদেশি স্যাটেলাইটের সাথে চুক্তিবদ্ধ। তাই এসব গ্রাহক ধরতে দ্রুত কাজ করার তাগিদ বিশ্লেষকদের।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে আছে শক্তিশালী কে-ইউ ও সি ব্যান্ড। এটি সবচেয়ে ভালো কাভার করবে পুরো বাংলাদেশ সার্কভুক্ত দেশসমূহ, ফিলিপাইন এবং ইন্দোনেশিয়া।


সোনালীনিউজ/ঢাকা/আকন