‘তরুণরা চাকরি খুঁজবে না, দেবে’

  • বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৮, ২০১৯, ০৫:২২ পিএম

ঢাকা: যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণরা চাকরি খুঁজবে না, চাকরি দেবে। আমরা তরুণদের হাতে একদিনের খাবার তুলে দিতে চাই না। দেব সারা জীবনের খাবার।

শুক্রবার (৮ মার্চ) সকালে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ার মিলনায়তনে ‘ইনোভেশন ডিজাইন এন্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি’ (আইডিয়া) প্রকল্প এবং দেশের সর্ববৃহৎ তারুণ্যের প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’র যৌথ উদ্যোগে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ : চেপ্টার ওয়ান’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, আপনি কাউকে একটি মাছ কিনে দিলে একদিনের খাবার তুলে দেয়া হয়। কিন্তু তাকে মাছ ধরা শিখিয়ে দিলে সারা জীবনের খাবার তুলে দিলেন। আমরাও সেভাবে কাজটি করতে চাচ্ছি।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইডিয়া প্রকল্পের মাধ্যমে ২০২১ সাল নাগাদ ১ হাজারের বেশি স্টার্টআপ চালু করা হবে। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনেক আইডিয়া থাকে। কিন্তু বিশ্ববিদ্যালয় জীবন পার করার পর অধিকাংশ সময় তা আর বাস্তবায়ন হয় না। সে কারণেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে আমাদের ‘স্টুডেন্ট টু স্টার্ট আপ’ আয়োজন।

প্রথম পর্বে ৪০টি বিশ্ববিদ্যালয়ে এই আয়োজন করা হলেও পর্যায়ক্রমে সকল বিশ্ববিদ্যালয়কে এই কার্যক্রমের আওতায় আনা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)-এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলম, সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সিআরআই)-এর কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক।

আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক বলেন, যে সব স্টার্ট আপ এর প্রডাক্ট ভ্যালু আছে, তাদের জন্য কোটি টাকা সিডি মানি দিয়ে বিনিয়োগ করতে প্রস্তুত আছে স্টার্ট আপ বাংলাদেশ লিমিটেড।

উল্লেখ্য, দেশের আট বিভাগের ৪০ বিশ্ববিদ্যালয়ে চলবে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চেপ্টার ওয়ান’-এর কার্যক্রম। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব শিক্ষার্থী ছাড়াও অন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইন রেজিস্ট্রেশন করে প্রতিযোগিতার জন্য আবেদন করতে পারবে। সেখানে ইয়াং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডরদের সহায়তায় পরিচালিত প্রতিযোগিতা থেকে গড়ে ৩টি দল বাছাই করা হবে। ৪০ বিশ্ববিদ্যালয় থেকে আসা এই ১২০ দল নিয়ে প্রথমবারের মত ‘জাতীয় স্টার্টআপ ক্যাম্প’ অনুষ্ঠিত হবে সাভারে। সেখান থেকে দর্শক ভোট এবং বিচারকদের ভোটে বাছাই করা হবে মূল প্রতিযোগিতার ৩০ স্টার্টআপ। আইডিয়া প্রকল্পের বাছাই কমিটি এবং অন্যান্য বিচারকদের সাহায্যে ১০ স্টার্টআপ জাতীয় পর্যায়ে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। এই দলগুলো নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অর্থ ও পরামর্শসহ যাবতীয় সহায়তা পাবে আইডিয়া প্রজেক্ট থেকে।

সোনালীনিউজ/এমএইচএম