কড়া নিরাপত্তায় রাজধানীর অধিকাংশ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৬, ২০১৬, ০১:১২ পিএম

সাম্প্রতিক সময়ে দেশে একাধিক জঙ্গি হামলার ঘটনায় সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে নিজস্ব উদ্যোগে নিরাপত্তা জোরদার করা হয়েছে। পাশাপাশি আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারাও বিভিন্ন প্রতিষ্ঠানকে নিরাপত্তা বাড়ানোর তাগিদ দিচ্ছে। ইতিমধ্যে দেশের সুপ্রিম কোর্ট এবং সকল আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমানবন্দরে নজরদারি ও সতর্কতা বাড়ানো হয়েছে।

একইভাবে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেয়া হয়েছে সব সাংস্কৃতিক প্রতিষ্ঠানেরও। গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনার পাশাপাশি সাধারণ ব্যবসাকেন্দ্র বা বাসাবাড়িতেও প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি দেখা যাচ্ছে। অনেক প্রতিষ্ঠান ও বাসাবাড়িতেও নতুন করে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নেয়া হয়েছে। তাছাড়া কোথাও কোথাও নিরাপত্তা কর্মীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি দর্শনার্থীদের তল্লাশিও করা হচ্ছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।

সংশ্লিষ্ট সূত্র মতে, দেশের সকল বিমানবন্দরের নিরাপত্তার ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি মেনে চলা হচ্ছে। একই সাথে অপ্রীতিকর ঘটনা এড়াতে সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তাও বাড়ানো হচ্ছে। বিশেষ করে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর ও গণগ্রন্থাগারের মতো যেসব স্থানে বেশি লোক সমাগম হয় সেসব স্থানে নিরাপত্তা কঠোর করা হয়েছে। আর সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন ১৭টি দফতর ও সংস্থায় নিরাপত্তা জোরদার করতে বলা হয়েছে। 

তাছাড়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বড় কোনো অনুষ্ঠানের আয়োজন করতে বা উন্মুক্ত স্থানে অনুষ্ঠান করতে সংস্থাগুলোকে মানা করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও নিজস্ব উদ্যোগে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিচ্ছে। বিশেষ করে একাধিক বাণিজ্যিক ব্যাংক, বিপণিবিতান, মোবাইল ফোন প্রতিষ্ঠান ও আবাসিক ভবনের বাসিন্দারা সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনার পর সতর্ক হয়ে উঠেছে।

অনেক প্রতিষ্ঠানেই এখন কর্মকর্তা-কর্মচারী, গ্রাহক ও দর্শনার্থীদের তল্লাশির মধ্যে প্রবেশ করতে হচ্ছে। একইভাবে গণমাধ্যম কার্যালয়গুলোতেও বাড়তি সতর্কতা গ্রহণ করা হয়েছে। রাজধানীর কয়েকটি জাতীয় দৈনিক ও টেলিভিশন চ্যানেলের কার্যালয়ে প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে কিছু হাসপাতালেও। পাশাপাশি বাসাবাড়িতেও নিজস্ব উদ্যোগে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে অনেকে।

এদিকে এ প্রসঙ্গে ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান জানান, নিজস্ব উদ্যোগে নিরাপত্তা বাড়ানোর জন্য সবাইকে পুলিশের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। তাতে অনেকেই সাড়া দিয়েছেন। পুলিশের পক্ষ থেকেও নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এএম