ঢামেকে ইন্টার্ন চিকিৎসকদের ‘ভুলে’ প্রসূতির মৃত্যু

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২৫, ২০১৭, ০২:৩৯ পিএম

ঢাকা: ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভুল চিকিৎসায় ইভা (২৭) নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। সোমবার (২৪ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ওই গৃহবধূ। এ বিষয়ে শাহবাগ থানায় অভিযোগ করেছে মৃতের স্বামী।

ইভার স্বামী জাহাঙ্গীর জানান, তারা সপরিবারে রাজধানীর বংশালের ১২০/৪ নম্বর ছুরিটোলায় থাকেন। প্রসব বেদনা উঠলে গত শুক্রবার ভোরে ইভাকে ঢামেকে নিয়ে আসেন। সে দিনই রাত ৯টার দিকে দোতলার ২১২ নম্বর ওয়ার্ডে সিজারের মাধ্যমে একটি কন্যা সন্তানের জন্ম দেন। নবজাতক ও ইভা সুস্থই ছিল। হঠাৎ প্রস্রাব বন্ধ হয়ে গেলে রোববার (২৩ জুলাই) বিকালে ইভার পেট থেকে রক্ত নেন চিকিৎসকরা।

পরে চিকিৎসকরা জানান, ইভার রক্তে ইনফেকশন ধরা পড়েছে, অপারেশন করতে হবে। তারা আরও জানান, তার জরায়ু কেটে ফেলতে হবে। জাহাঙ্গীর রাজি হলে ইভাকে সন্ধ্যায় অপারেশন থিয়েটারে (ওটি) নেওয়া হয়। কিছু সময় পর এক ইন্টার্ন চিকিৎসক এসে বলেন, ইভার রক্ত লাগবে। ৯ ব্যাগ রক্ত দেওয়া হলেও তা ইভার শরীর ধারণ করতে পারছিল না।

তিনি জানান, রাত সাড়ে ১২টার দিকে ইভাকে ওটি থেকে আইসিইউতে স্থানান্তর করেন চিকিৎসকরা। ইভা ছিল পুরোপুরি অচেতন। এ সময় শরীর অস্বাভাবিক রকমের ফোলা ছিল। সারা রাত আইসিইউতে রাখা হয়।

ইভার বিষয়ে জানতে চাইলে ইন্টার্ন চিকিৎসকরা বলেন, বড় স্যাররা এলে তার চিকিৎসার বিষয়ে ব্যবস্থা নেবেন। সোমবার (২৪ জুলাই) সকাল ৯টার দিকে চিকিৎসকরা এসে বলেন, ইভার দুটি কিডনিই নষ্ট হয়ে গেছে, বাঁচবে না। এর আধা ঘণ্টা পর বলেন, ইভা মারা গেছে। ভেতরে গিয়ে দেখা যায় ইভার হাত-পা বিছানার লোহার সঙ্গে বাঁধা। তাছাড়া তার বুকের ওপরের অংশ সেলাই করা ছিল।

জাহাঙ্গীর আরও জানান, সুস্থ স্ত্রীর হঠাৎ মৃত্যু এবং চিকিৎসকদের বিভিন্ন সময় দেওয়া বক্তব্যের গরমিলের কারণে সন্দেহ হওয়ায় ইভার চিকিৎসাপত্র দেখতে চান। কিন্তু না দেখিয়ে উল্টো খারাপ ব্যবহার করেন চিকিৎসকরা।

ভুল চিকিৎসায় ইভার মৃত্যুর বিষয়টি পুলিশকে জানানোর কথা বললে লাশ আটকে রেখে চার ঘণ্টা পর ‘দিস ইজ নট পুলিশ কেইস’ লিখে ইভার মৃত্যু সনদ দেন। এ বিষয়ে তিনি সোমবার (২৪ জুলাই) বিকেলে শাহবাগ থানায় লিখিত অভিযোগ দিয়েছেন বলেও জাহাঙ্গীর জানান। অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢামেকের কোনো চিকিৎসক মন্তব্য করতে রাজি হননি।

শাহবাগ থানার এসআই মো. রমজান বলেন, ঢামেকে ভুল চিকিৎসায় এক প্রসূতির মৃত্যুর বিষয়ে অভিযোগ পাওয়া গেছে। তদন্ত চলছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, চিকিৎসায় গাফিলতির বিষয়টি তারাও তদন্ত করবেন। ময়নাতদন্তের রিপোর্ট পেলে বিস্তারিত জানা যাবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর