সড়ক নামে নরক!

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ৭, ২০১৮, ০২:১৫ পিএম

ঢাকা: দেশের দুই সমুদ্র বন্দরের সাথে সড়কপথে দ্রুত পণ্য পরিবহনে চালু হয় চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিস। মেঘনা নদীর ওপর এই ফেরি সার্ভিস চালু হওয়ায় সময় এবং অর্থ সাশ্রয়ে বেশ জনপ্রিয়তা লাভ করে।

কিন্তু বর্তমানে শরীয়তপুর প্রান্তে সড়ক ব্যবস্থা ভেঙে পড়ায় কার্যত বন্ধ হবার উপক্রম ফেরিসার্ভিস। ফলে চলতি বর্ষার আগে সড়ক মেরামত করা না হলে ফেরি চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

চাঁদপুর-শরীয়তপুর-মাদারীপুর আঞ্চলিক মহাসড়ক। সড়ক নয়, যেন নরক। চট্টগ্রাম থেকে চাঁদপুরের মেঘনা নদীর হরিণা থেকে শরীয়তপুরের নরসিংহপুর ফেরিঘাট পার হলেই চরম দুর্ভোগে পড়ে পণ্যবাহীসহ অন্যান্য যানবাহন।

গত কয়েক বছর ধরে মেরামত কিংবা সংস্কার করা হয়নি গুরুত্বপূর্ণ এই সড়ক। ফলে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে সড়কটি। এই সড়কের ডিমখালী, মৃর্ধাকান্দি, মাতবরকান্দি এবং বালারবাজার অংশে গোটা সড়ক জুড়ে খানাখন্দে ভরা। সড়কের ওপর বিকল হচ্ছে যানবাহন।

এতে চরম দুর্ভোগের শিকার চালক গাড়ির চালকরা জানান, এই রাস্তা খুবই খারাপ। এমন কোনদিন নেই যে রাস্তায় দুর্ঘটনা ঘটে না। আর বৃষ্টি হলে একটা গাড়িও চলতে পারে না। গত তিনবছর ধরে এই রাস্তা খারাপ।

এলাকাবাসী জানান, কোন ব্যক্তি অসুস্থ হয়ে পড়লে। তাকে কোনভাবে হাসপাতালে নেয়া যায় না।  

চলতি বর্ষার আগে যদি সড়কটি সংস্কার কিংবা মেরামত করা না হয় তাহলে ফেরি চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা বিআইডব্লিউটিসির এই কর্মকর্তার।

চাঁদপুর বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) ফেরি ব্যবস্থাপক পারভেজ আলম খান বলেন, বর্ষাকালে এই অবস্থা থাকলেই ফেরি চলাচল বন্ধ হওয়ায় আশঙ্কা রয়েছে। এতে সরকার কোটি কোটি টাকার রাজস্ব হারাবে।

এমন পরিস্থিতিতে সড়কটি দ্রুত সংস্কারের আশ্বাস দেন সড়ক বিভাগের এই কর্মকর্তা।

শরীয়তপুর সড়ক বিভাগের  নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন বলেন, আমরা তিনটি দরপত্র আহ্বান করেছি। ইতিমধ্যে দুইটি দরপত্র কার্যালয়ে জমা দেয়া হয়েছে। আর অন্যটি মূল্যায়ন করা হয়েছে। আশা করছি, আগামী বর্ষার মধ্যেই এই সড়কটি মেরামত করা হবে।

চাঁদপুর-শরীয়তপুর ফেরিসার্ভিসের শরীয়তপুর প্রান্তে মোট ২৭ কিলোমিটার সড়ক উন্নয়নের জন্য বরাদ্দ মিলেছে ৪০ কোটি টাকা। দরপত্র প্রক্রিয়া শেষ হলে তিন ধাপে এই কাজ শুরু হওয়ার কথা রয়েছে।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন