শুরুতে রোহিতকে সাজঘরে পাঠালেন রাহী

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৪:৩৭ পিএম

ঢাকা: ভারতের মাটিতে তাদের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্টে ব্যাটিং বিপর্যয় শুরু হয়েছিল প্রথম থেকেই। এরপর মাঝে ছোট ছোট দুটি জুটি বিপর্যয় কিছুটা কাটানোর ইঙ্গিত দিয়েছিল। কিন্তু আখেরে লাভ কিছুই হয়নি। মাত্র ১৫০ রানে প্রথম ইনিংসে অলআউট বাংলাদেশ। 

এদিকে, ভারতীয় ওপেনার রোহিত শর্মাকে দুই অঙ্কের ঘরে পৌঁছাতে দেননি পেসার আবু জায়েদ রাহী। ছয় রানের মাথায় রোহিতকে উইকেটের পেছনে ক্যাচ দিতে বাধ্য করেন তিনি। ১৪ বল খেলে ছয় রান করে সাজঘরে ফেরেন দুর্দান্ত ফর্মে  থাকা এই ওপেনার। 

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ১২ ওভারে ১ উইকেট হারিয়ে ৩২ রান। ক্রিজে আছেন চেতশ্বর পূজারা ও মায়াংক আগারওয়াল। 

এর আগে ১০ রানের ব্যবধানে শেষ পাঁচ উইকেট হারিয়ে ১৫০ রানেই থেমে যায় বাংলাদেশের প্রথম ইনিংস। ১৪০ রানের মাথায় মুশফিক ৪৩ রানে আউট হয়ে গেলে তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের ব্যাটিং লাইনআপ। সর্বোচ্চ ৪৩ রান মুশফিকের ব্যাট থেকেই আসে। ভারতের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নিয়েছেন মোহাম্মদ শামী। দুটি করে উইকেট নিয়েছেন অশ্বিন, যাদব ও ইশান্ত শর্মা। 

এরপর বাজে শটে আউট মাহমুদউল্লাহও। মুমিনুল হক ফিরে গেলে ক্রিজে আসেন মাহমুদউল্লাহ রিয়াদ। অশ্বিনকে সুইপ করতে গিয়ে তিনি বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। তার ব্যাট থেকে আসে ১০ রান। দলের কঠিন সময়ে মাহমুদউল্লাহর এমন আউটে বিপদে পড়ে বাংলাদেশ।

মুমিনুল আউট হওয়ার পর ১৬ রান না হতেই আরও উইকেট হারায় টাইগাররা। তার ব্যাটের দিকে তাকিয়ে ছিল বাংলাদেশ। মুশফিকের সঙ্গে জুটি গড়ে এগিয়ে যাচ্ছিলেন ধীরে ধীরে। সুযোগ পেলে খেলছিলেন শটও। কিন্তু তার সৌরভ ছড়ানো ব্যাটিং থেমে যায় ৩৭ রানের মাথায়। বলছিলাম বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক সৌরভের কথা। অশ্বিনের বলে বোল্ড হয়ে গেলে ভাঙে ৬৮ রানের জুটি। 

এদিকে, দুর্দান্ত বোলিং করা ভারতীয় পেসার উমেশ যাদবকে সতর্ক করেছেন আম্পায়ার। বোলিংয়ের পর একটি থ্রো নিয়ে তাকে সতর্ক করা হয়। দিনের শুররুতেই তিন উইকেট হারিয়ে বিপদে পড়া বাংলাদেশকে এখন টেনে নিয়ে যাচ্ছেন দুই ‘ম’ মুশফিকুর রহীম ও মুমিনুল হক। ২৩.১ ওভারের সময় একবার জীবনও পেয়েছেন। 

বাংলাদেশ একাদশ : সাদমান ইসলাম অনিক, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী ও এবাদত হোসাইন। 

ভারত একাদশ : রোহিত শর্মা, মৈনাক আগারওয়াল, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি, অজিংকা রাহানে, রবীন্দ্র জাদেজা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্র অশ্বিন, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি ও উমেষ যাদব।

সোনালীনিউজ/এমএএইচ