ক্যারিয়ারের ৫০০তম ম্যাচ সেঞ্চুরিতে রাঙালেন কোহলি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২২, ২০২৩, ১০:৪১ এএম

ঢাকা: একাদশে জায়গা পেয়েই একটা মাইলফলক ছোঁয়া হয়ে গিয়েছিল বিরাট কোহলির। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পোর্ট অব স্পেনের টেস্টটি আন্তর্জাতিক ক্রিকেটে তার ৫০০ তম ম্যাচ। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে পাঁচ শ ম্যাচের মাইলফলক স্পর্শ করা খেলোয়াড়দের মধ্যে কোহলি দশম। 

স্মরণীয় উপলক্ষটি সেঞ্চুরিতে রাঙালেন ভারতের তারকা ডানহাতি ব্যাটার। ২০১৮ সালের ডিসেম্বরের পর প্রথমবার বিদেশের মাটিতে টেস্টে তিন অঙ্ক স্পর্শ করলেন তিনি।

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পোর্ট অব স্পেন টেস্টের দ্বিতীয় দিনে সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। দিনের প্রথম ঘণ্টাতেই ব্যক্তিগত মাইলফলকে পৌঁছে যান তিনি। স্বাগতিক পেসার শ্যানন গ্যাব্রিয়েলকে চার মেরে উদযাপনে মাতেন ৩৪ বছর বয়সী ক্রিকেটার। তিনি আগের দিনের অপরাজিত ৮৭ রান নিয়ে খেলতে নেমেছিলেন।

চারে নামা কোহলি ফিফটিতে পৌঁছেছিলেন ৯৭ বলে। সেঞ্চুরি ছুঁয়ে ফেলতে তার লাগে ১৮০ বল। সিঙ্গেল নেওয়ার চেষ্টায় রানআউটে কাটা পড়ে তাকে থামতে হয় ১২১ রানে। তিনি ক্রিজে ঢোকার আগেই স্কয়ার লেগ থেকে আলজারি জোসেফের সরাসরি থ্রোতে ভেঙে যায় স্টাম্প। ডাইভ দিয়েও বাঁচতে পারেননি।

[203518]

২০৬ বল মোকাবিলায় কোহলির ব্যাট থেকে আসে ১১ চার। ভারতের পঞ্চম ব্যাটার হিসেবে দলীয় ৩৪১ রানে সাজঘরে ফেরেন তিনি। এর আগে রবীন্দ্র জাদেজার সঙ্গে ২৮৬ বলে ১৫৯ রানের জুটি গড়েন তিনি। 

সাদা পোশাকের ক্রিকেটে কোহলির এটি ২৯তম সেঞ্চুরি। টেস্টে দেশের বাইরে সবশেষ তিনি সেঞ্চুরি করেছিলেন প্রায় পাঁচ বছর আগে। ২০১৮ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছিলেন ১২৩ রানের ইনিংস। মাঝে ঘরের মাঠে তিনটি সেঞ্চুরি পেলেও বিদেশের মাটিতে ব্যক্তিগত মাইলফলক তার হাত ফসকে যাচ্ছিল।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির সেঞ্চুরি সংখ্যা বেড়ে হলো ৭৬টি। ১০০টি সেঞ্চুরি নিয়ে সবার উপরে থাকা স্বদেশি কিংবদন্তি শচীন টেন্ডুলকারের আরও একটু কাছে পৌঁছালেন তিনি। এই তালিকায় কোহলি ও শচীনের মাঝে আর কেউ নেই।

সোনালীনিউজ/এআর