কেন বিশ্বকাপের দল ঘোষণা করছে না বাংলাদেশ-পাকিস্তান?

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৪, ২০২৪, ০৩:৪০ পিএম

ঢাকা: টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষ্যে একে একে সব দলই নিজেদের স্কোয়াড ঘোষণা শুরু করে দিয়েছে। বেশ একটা উৎসব-উৎসব পরিবেশ। 

এমনটাই তো হওয়ার কথা বিশ্বকাপকে ঘিরে। হচ্ছেও ঠিক তেমনটা। নিউজিল্যান্ড বরাবরের মতই অভিনব পন্থায় নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে।

এরপরই এক এক করে ভারত ও অস্ট্রেলিয়া নিজেদের স্কোয়াড ঘোষণা করেছে। কেননা আইসিসিকে পহেলা মে এর মধ্যেই ১৫ সদস্যের স্কোয়াড পাঠাতে হবে। কিন্তু ব্যতিক্রম যেন বাংলাদেশ ও পাকিস্তানের মত দলগুলো। তারা এখন অবধি নিজেদের দল ঘোষণা করেনি। সমূহ সম্ভাবনা রয়েছে ঘটা করে এখনই স্কোয়াড জানাবে না বাংলাদেশ ও পাকিস্তান।

কিন্তু কেন? শেষ সময় তো পহেলা মে! এমন প্রশ্ন ও বিস্ময় জেগেছে হয়ত অনেকেরই। তবে সত্যি বলতে এখন যে স্কোয়াড ঘোষণা হচ্ছে তা সবই প্রাথমিক স্কোয়াড। কোনো বৈশ্বিক টুর্নামেন্ট শুরুর আগে আইসিসি-কে জানাতে হয় একটা সম্ভাব্য স্কোয়াড। বিশ্বকাপ চলাকালীন খেলোয়াড়দের ব্যবস্থাপনার পরিকল্পনা সাজাতে হয় আইসিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

ঠিক সে কারণেই বেশ লম্বা সময় হাতে রেখেই আইসিসি-কে একটা প্রাথমিক স্কোয়াডের তালিকা দিতে। তাতে কোনো বাধ্যবাধকতা থাকে না। দলগুলো চাইলে তা জনসম্মুখে জানিয়ে দিতে পারে আবার নাও পারে। 

[222633]

মূল স্কোয়াড ঘোষণা করতে হবে মূলত ২৫ মে এর মধ্যে। এর আগে ১৫ সদস্যের স্কোয়াডের মধ্যে চাইলে হাজার খানেক পরিবর্তন আনতে পারবে দলগুলো।

আগামী ২৫ তারিখের মধ্যে স্রেফ আইসিসি-কে জানিয়ে খেলোয়াড় পরিবর্তন করতে পারবে দলগুলো। এরপর থেকে আর থাকবে না সে সুযোগ। যদিও টুর্নামেন্ট শুরু হওয়ার একদিন আগে ও টুর্নামেন্ট চলাকালীন সময়ে খেলোয়াড় পরিবর্তন করতে পারবে যে কোনো দল। কিন্তু সেক্ষেত্রে আইসিসি-কে জানাতে হবে যথার্থ কারণ। বিশেষত ইনজুরি আক্রান্ত খেলোয়াড়দের পরিবর্তনের সুযোগ দিয়ে থাকে আইসিসি।

অতএব হাতে এখনও ২৫ দিনের মত সময় বাকি আছে স্কোয়াড সাজানোর জন্যে। বাংলাদেশ ও পাকিস্তান এই সময়ে খেলবে বেশ কিছু সিরিজ। সেসব সিরিজে খেলোয়াড়দের পরখ করে দেখবে দলগুলো। ঠিক এরপরই আসলে নিজেদের স্কোয়াড ঘোষণা করবে বাংলাদেশ ও পাকিস্তান।

তবে এরই মধ্যে একটা প্রাথমিক স্কোয়াড পাঠিয়ে দেওয়া হয়েছে আইসিসির কাছে। ঘটা করে জনসম্মুখে এখনই জানাচ্ছে না তারা। একেবারে চূড়ান্ত স্কোয়াড নিয়েই হাজির হবে বাংলাদেশ ও পাকিস্তান। 

কেননা খেলোয়াড় পরিবর্তন করে এই দুই দলকেই পড়তে হয় রোষানলে। সে ঝুঁকি নিতে নারাজ বিসিবি কিংবা পিসিবি।

এআর