শেষ বেলায় আফসোস বাড়ালেন মুশফিক

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ২১, ২০১৬, ০৫:৩১ পিএম

চট্টগ্রাম : চট্টগ্রাম টেস্টের প্রথম দিন সব আলো নিজের করে নিয়েছিলেন তরুণ মেহেদি হাসান মিরাজ। অভিষেকে ৬ উইকেট নিয়ে বাংলাদেশের ক্রিকেটে তার আগমনী বার্র্তা ভালোভাবেই দিয়েছেন। দ্বিতীয় দিন অবশ্য বাংলাদেশের একক কোন ব্যাটসম্যানের ওপর সব আলো ঠিকরে পড়েনি। সবাই বরং সম্মিলিত অবদান রাখারই চেষ্টা করে গিয়েছেন। তবে একেবারে দিনের শেষে এসে আউট হয়ে বাংলাদেশের আফসোসটা বাড়িয়েছেন মুশফিকুর রহীম। তা না হলে শক্ত অবস্থানে থেকেই তৃতীয় দিন শুরু করতে পারতো বাংলাদেশ। 

দ্বিতীয় দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ৭৪ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২২১ রান। ইংল্যান্ডের চেয়ে এখনো বাংলাদেশ পিছিয়ে রয়েছে ৭২ রানে। নিজেদের প্রথম ইনিংসে দুই ওপেনার তামিম ইকবাল এবং ইমরুল কায়েস দেখেশুনেই শুরু করেছিলেন। ২৯ রানে ইমরুলকে (২১) বোল্ড করে এই জুটি ভাঙেন মঈন আলী। 

ক্যারিয়ারের চার সেঞ্চুরির তিনটিই চট্টগ্রামে করা মুমিনুল হক কিছু বুঝে ওঠার আগেই সেই মঈনের বলেই ক্যাচ দিয়েছেন বেন স্টোকসকে শুণ্য রানে। পরপর দুই উইকেট চলে যাওয়ায় বিপদে পড়ে বাংলাদেশ। প্রাথমিক এই বিপর্যয় সামাল দেন চট্টগ্রামের ছেলে তামিম মাহমুদুল্লাহকে সঙ্গে নিয়ে। তৃতীয় উইকেটে দুজনে মিলে যোগ করেন ৯০ রান। 

দারুন খেলতে থাকা মাহমুদুল্লাহ আদিল রশিদের বলে জো রুটের হাতে ক্যাচ দেন ব্যক্তিগত ৪০ রান করে। ৬৬ বলে খেলা তার এই ইনিংসে ছিল তিনটি চার। এরপর তামিমের সঙ্গে যোগ দেন অধিনায়ক মুশফিকুর রহীম। টেস্ট মেজাজে ব্যাট করতে থাকা বাংলাদেশ ওপেনার ফিফটির দেখা পান ১৩১ বলে। এটি তামিমের ক্যারিয়ারে উনিশতম ফিফটি। মুশফিকের সঙ্গে চতুর্থ উইকেট জুটি সবে জমতে শুরু করেছে। ঠিক তখনই সেঞ্চুরি থেকে ২২ রান দুরে ৭৮ রানে ড্রেসিংরুমের পথ ধরেন তামিম। ১৭৯ বলে সাত চারের সাহায্যে তিনি এই রান করেন। 

তবে দিনের শেষে আফসোসটা বাড়িয়েছেন মুশফিকই। সাকিবের সঙ্গে পঞ্চম উইকেটে ৫৮ রান যোগ করা বাংলাদেশ অধিনায়ক স্টোকসের বলে ক্যাচ দিয়েছেন উইকেটের পেছনে। মাত্র ২ রানের জন্য ফিফটি বঞ্চিত হন মুশফিক। ৭৭ বলে খেলা তার ৪৮ রানের ইনিংসে চার ছিল ছয়টি। এরপর নাইটওয়াচম্যান হিসেবে সাকিবের সঙ্গে দিনের বাকি সময়টুকু পার করেছেন শফিউল ইসলাম। ৯ বল খেলে কোন রান করতে না পারলেও তার সঙ্গী সাকিব ৬০ বলে ৩৩ রান করে অপরাজিত রয়েছেন। 

৬৬ রানে ২ উইকেট নিয়ে ইংল্যান্ডের সবচেয়ে সফল বোলার মঈন আলী। একটি করে উইকেট নিয়েছেন যথাক্রমে আদিল রশিদ, বেন স্টোকস ও গ্যারেথ বেটি।

এরআগে সকালে ইংল্যান্ড আগের দিনের ৭ উইকেটে ২৫৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে। তাইজুল ইসলামের জোড়া আঘাত এবং মেহেদি হাসান মিরাজের সামনে দাঁড়াতে পারেনি ইংলিশরা। ৩৫ রান যোগ করতেই তাদের বাকি ৩ উইকেট হারাতে হয়েছে। ৩৯.৫ ওভার বল করে ৮০ রানের বিনিময়ে ৬ উইকেট তুলে নিয়েছেন মিরাজ। ৪৭ রানে ২ উইকেট নিয়েছেন তাইজুল।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

ইংল্যান্ড প্রথম ইনিংস: ২৯৩/১০ (৯২ ওভার) (মঈন ৬৮, বেয়ারস্টো ৫২, রুট ৪০, ওকস ৩৬, রশিদ ২৬, ডাকেট ১৪। মিরাজ ৬/৮০, সাকিব ২/৪৬, তাইজুল ২/৪৭)

বাংলাদেশ প্রথম ইনিংস ২২১/৫ (৭৪ ওভার) (তামিম ৭৮, মুশফিকুর ৪৮, মাহমুদুল্লাহ ৩৮, সাকিব ৩১*, ইমরুল ২১। মঈন ২/৬৬, স্টোকস ১/১৭, রশিদ ১/৫১, বেটি ১/৫১)। 

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম