লাল কার্ড আসছে ক্রিকেটেও

  • ক্রীড়া ডেস্ক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৬, ১১:১৮ এএম

গ্লেন ম্যাকগ্রাকে মজা করে লাল কার্ড দেখিয়েছিলেন আম্পায়ার বিলি বাউডেন। আপাতত ঘরোয়া লিগের নিচু সারির ক্রিকেটে আইনটি চালু করতে যাচ্ছে এমসিসি। আর নতুন আইনটি ক্রিকেটের সব ধরণের পর্যায়ে পরিচয় করিয়ে দেওয়া হবে ২০১৭ সালের ১ অক্টোবর থেকে।

সাবেক অস্ট্রেলিয়ান পেসার গ্লেন ম্যাকগ্রাকে একবার লাল কার্ড দেখিয়েছিলেন আম্পায়ার বিলি বাউডেন। ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ম্যাকগ্রাকে মজা করে কার্ড দেখালেও এবার সত্যি সত্যিই ক্রিকেট মাঠে যোগ হচ্ছে লাল কার্ড। ২২ গজের খেলাটির নীতি নির্ধারক ও আইন প্রণয়নকারী মেরিলিবন ক্রিকেট ক্লাব (এমসিসি) খেলোয়াড়দের মাঠের বাইরে পাঠানোর ক্ষমতা দিতে যাচ্ছে আম্পায়ারদের হাতে। একই সঙ্গে ব্যাটের দৈর্ঘ্য নির্দিষ্ট করে দেওয়ার প্রস্তাবনাও পাস হতে যাচ্ছে সামনের বছর থেকে।

মাঠে বাজে আচরণ কিংবা কোড অব কন্ডাক্ট ভেঙে খেলোয়াড়রা পড়েন শাস্তির মুখে। যদিও সেটা ম্যাচ শেষে তাদের শাস্তির বিষয়টি জানান ম্যাচ রেফারি। এমসিসি’র নতুন নিয়মে ‘অভিযুক্ত’ খেলোয়াড় মাঠেই পাবেন শাস্তি। ফুটবলে যেমন মারাত্মক ফাউল কিংবা অপরাধে লাল কার্ড দেখেন খেলোয়াড়রা, ক্রিকেটেও ঠিক সেই বিষয়টির সঙ্গে পরিচয় করিয়ে দিতে যাচ্ছে এমসিসি। আম্পায়ারদের কাছে থাকবে লাল কার্ড, আর সেটা দেখিয়ে খেলোয়াড়কে মাঠের বাইরে পাঠিয়ে দিতে পারবেন অপরাধের ধরণ দেখে।

এমসিসি’র ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সদস্য রিকি পন্টিং জানিয়েছেন, আপাতত ঘরোয়া লিগের নিচু সারির ক্রিকেটে আইনটি চালু করতে যাচ্ছেন তারা। আর নতুন আইনটি ক্রিকেটের সব ধরণের পর্যায়ে পরিচয় করিয়ে দেওয়া হবে ২০১৭ সালের ১ অক্টোবর থেকে।

যে সব অপরাধে লাল কার্ড দেখবেন ক্রিকেটাররা :
১. আম্পায়ারকে শাসালে
২. শারীরিকভাবে অন্য কোনও খেলোয়াড়, আম্পায়ার, স্টাফ কিংবা দর্শককে আঘাত করলে
৩. খেলার সময় আক্রমণাত্মক কিছু করলে

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই