প্রোটিয়া বোলারদের কচুকাটা করে নিউজিল্যান্ডকে জেতালেন গাপটিল!

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১, ২০১৭, ০৫:৩৭ পিএম

ঢাকা: জমে উঠেছে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। বুধবার সিরিজের চতুর্থ ম্যাচে গাপটিল একাই খেলেছেন ১৩৮ বলে অপরাজিত ১৮০ রানের বিস্ফোরক ইনিংস। এটি তার ক্যারিয়ারে ১২ তম ওয়ানডে সেঞ্চুরি। নিজের ইনিংসটিকে গাপটিল সাজিয়েছেন ১৫টি চার আর ১১টি ছক্কায়। কোন দলের ব্যাটসম্যান এমন বিষ্ফোরক ইনিংস খেললে সেই দলের না জেতাটা অন্যায়ই! গাপটিলের দল নিউজিল্যান্ডও জিতেছে ৭ উইকেটে ৩০ বল হাতে রেখেই।

হ্যামিল্টনের সেডন পার্কে আগে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা স্কোরবোর্ডে জমা করেছিল ৮ উইকেটে ২৭৯ রান। কিন্তু ব্যাট হাতে নেমে গাপটিল এমন ঝড় তোলা শুরু করলেন নিউজিল্যান্ড পাঁচ ওভার আগেই জিতে গেল। ৭ উইকেটের জয়ে সিরিজে এখন ২-২ এ সমতা। এখন ৪ মার্চের ম্যাচটি দুদলের জন্য হয়ে দাঁড়াল অলিখিত ফাইনাল।

২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গাপটিল খেলেছিলেন ২৩৭ রানের ইনিংস। যেটা বিশ্বকাপে কোন ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। এদিন  প্রোটিয়া বোলারদের একপ্রান্ত দিয়ে স্রেফ কচুকাটা করেছেন গাপটিল। অন্যপ্রান্তে তাকে সঙ্গ দিয়েছেন রস টেলর। তৃতীয় উইকেটে দুজনে মিলে গড়েন ১৮০ রানের জুটি। ৯৭ বলে ৬৬ রান করে টেলর আউট হলেও গাপটিল জয় নিয়ে তবেই মাঠ ছেড়েছেন। ৫৬ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন ইমরান তাহির।

এরআগে দক্ষিণ আফ্রিকার ২৭৯ রানের সংগ্রহে বড় অবদান ছিল অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের।  ৫৯ বলে তিনি তিন ছক্কা ও চার বাউন্ডারির সাহায্যে অপরাজিত ৭২ রান করেন।  এছাড়া ফ্যাফ ডু প্লেসিস ৬৭, হাশিম আমলা ৪০, ওয়েইনি পারনেল ২৯, ক্রিস মরিস ২৮ ও জেপি ডুমিনি ২৫ রান করেন। ৫৭ রানের বিনিময়ে ২ উইকেট নিয়েছেন জিতান প্যাটেল। অবধারিতভাবেই ম্যাচসেরার পুরস্কার জিতেছেন গাপটিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি