অশ্বিনের ঘূর্ণিতে পুণের প্রতিশোধ বেঙ্গালুরুতে নিল ভারত

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৭, ২০১৭, ০৪:৫৮ পিএম

ঢাকা: অস্ট্রেলিয়ার সামনে ১৮৮ রানের লক্ষ্যটা বড় ছিল না। কিন্তু চতুর্থ ইনিংসে কখনও কখনও এই রান করাও দুঃসহ হয়ে ওঠে। ভারতের স্পিনবান্ধব মাটিতে সেটা আরও বেশি। সে কারণেই বোধহয় অস্ট্রেলিয়ার সামনে ১৮৮ রান হয়ে উঠল পাহাড় সমতুল্য। ৩৫.৪ ওভারে তাদের ইনিংস গুটিয়ে গেল ১১২ রানে। ৪৫ রানে জিতে ভারত পুণের প্রতিশোধ নিল বেঙ্গালুরুতে।

পুণের সঙ্গে বেঙ্গালুরু টেস্টের মিল আছে আরও। এখানেও যথারীতি দাপট দেখিয়েছেন স্পিনাররা। বেঙ্গালুরুতে প্রথম ইনিংসে রবিন্দ্র জাদেজা ও দ্বিতীয় ইনিংসে অশ্বিন ঘূর্ণিতে কুপোকাত করলেন অশ্বিন। ৪১ রানে ৬ উইকেট তুলে নিয়েছেন তিনি। দারুন জয়ে ভারত চার টেস্টের সিরিজে ১-১ এ সমতায় ফিরল।

বলতে গেলে অস্ট্রেলিয়াকে একাই গুঁড়িয়ে দিয়েছেন অশ্বিন। তাকে সমর্থন যুগিয়েছেন দুই পেসার ইশান্ত শর্মা ও উমেশ যাদব। ১৮৮ রানের লক্ষ্যে কক্ষপথেই ছিল ভারত। ৪ উইকেটে ১০১ রান। ২৬ তম ওভার চলছিল। তখন মনে হচ্ছিল এভাবে ধরে খেলে যেতে পারলে জয় হবে অস্ট্রেলিয়ারই। কিন্তু সময় যত গড়িয়েছে অশ্বিন তত ভয়ংকর হয়ে উঠেছেন। ১০ ওভারের মধ্যে বড়সড় ভূমিকম্প হয়ে  গেল অস্ট্রেলিয়ার ইনিংসে। মাত্র ১১ রান যোগ করতেই তারা হারিয়ে ফেলল ৬ উইকেট।

অথচ শুরুটা দৃঢ়সংকল্প নিয়েই শুরু করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু শুরুর জুটিগুলো বড় ভিত দিতে পারেনি। ২২ রানে ফিরে যান ম্যাট রেনশ। এরপর ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, শন ও মিচেল মার্শরা ফিরেছেন নিয়মিত বিরতি দিয়ে।

ভারতের এই জয়ে বড় ভুমিকা রেখেছেন অশ্বিন। তারপরও দুই পেসার উমেশ-ইশান্তর অবদানও কম নয়। যাদব দুর্দান্ত বোলিং করে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেছেন স্মিথ ও শন মার্শকে। ইশান্ত বিদায় করেছেন রেনশকে। অশ্বিন একে একে তুলে নিয়েছেন ওয়ার্নার, মিচেল মার্শ, ম্যাথু ওয়েড, মিচেল স্টার্ক, নাথান লায়ন ও পিটার হ্যান্ডসকম্বের উইকেট।

এরআগে চতুর্থ দিন সকালে ২৭৬ রানে শেষ হয় ভারতের ইনিংস। এদিন ৪ উইকেটে ২১৪ রান নিয়ে দিন শুরু করে স্কোরবোর্ডে ২০ রান যোগ করার পর ধস শুরু হয়। পরের ২০ রানের মধ্যে ভারত হারায় ৫ উইকেট। মুহূর্তে ৪ উইকেটে ২৩৮ থেকে স্কোর হয়ে যায় ৯ উইকেটে ২৫৮। শেষ দুই উইকেটে ভারত যোগ করতে পারে ২৮ রান।  আর এ কারণেই বিরাট কোহলির দল অস্ট্রেলিয়ার সামনে চতুর্থ ইনিংসে ১৮৮ রানের লক্ষ্য দিতে পেরেছে। ভারতের দ্বিতীয় ইনিংসকে কাঁপিয়েছেন পেসার জস হ্যাজেলউড। তিনি ৬৭ রানের বিনিময়ে তুলে নিয়েছেন ৬ উইকেট। মিচেল স্টার্ক পেয়েছেন ২ উইকেট। বোলারদের ম্যাচে ম্যাচ সেরা কোন বোলার নন ব্যাটসম্যান, লোকেশ রাহুল।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি