অসম্ভবকে সম্ভব করতে হবে টাইগারদের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১০, ২০১৭, ০৫:২৩ পিএম

ঢাকা: গল টেস্ট জিততে হলে চতুর্থ ইনিংসে বিশ্ব রেকর্ড করতে হবে বাংলাদেশকে। ২০০৮ সালে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে ৫২১ রানের লক্ষ্যে খেলতে নেমে ৪১৩ রান করে হেরেছিল বাংলাদেশ। এদিকে চতুর্থ ইনিংসে তাড়া করে বাংলাদেশের জেতার রেকর্ড মাত্র দুটি। তার মধ্যে একটি হল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১৫ রান তাড়া করে জয় পেয়েছিল বাংলাদেশ। আর ড্র করতে সমর্থ হয়েছিল পাঁচটি ম্যাচ, বাকি ম্যাচগুলো হারতে হয়েছে টাইগারদের।

চতুর্থ ইনিংসে ৪১৮ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড আছে ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে সেন্ট জোন্স-এ অস্ট্রেলিয়ার বিপক্ষে টার্গেট ৪১৮ রান তাড়া করে ম্যাচ জয়ের বিশ্বরেকর্ড গড়ে ক্যারিবীয়রা।

শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্ট জিততে হলে বাংলাদেশকে বিশ্ব রেকর্ড করতে হবে। যেটা প্রায় অসম্ভব! তবে এই মাঠেই টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিকুর রহীম। আর সেটিই প্রেরণা যোগাচ্ছে টাইগারদের। শ্রীলঙ্কার ছুঁড়ে দেয়া ৪৫৬ রানের জবাবে চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করেছ বাংলাদেশ। শেষ খবর পাওয়া পর্যন্ত বিনা উইকেটে ৪৯ রান সংগ্রহ করেছে টাইগাররা। তামিম ইকবাল ১৩ এবং সৌম্য সরকার ৫০ রানে অপরাজিত আছেন।

গল টেস্টে জয়ের জন্য সফরকারি বাংলাদেশকে ৪৫৭ রানের চূড়ান্ত লক্ষ্য বেঁধে দিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। এর আগে শুক্রবার (১০ মার্চ) চতুর্থ দিনে ৬ উইকেটে ২৭৪ রানে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। প্রথম ইনিংসে ১৮২ রানে এগিয়ে ছিল তারা।

মঙ্গলবার (৭ মার্চ) গল স্টেডিয়ামে (৭ মার্চ) টস জিতে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ রানে অল আউট হয় শ্রীলঙ্কা। লঙ্কানদের পক্ষে কুশল মেন্ডিস সর্বোচ্চ ১৯৪ রান করেন। এছাড়া এসেলা গুরুরত্নে ৮৫, নিরসেন ডিকভেল ৭৫ ও দিলুয়ান পেরেরা করেন ৫১ রান। বাংলাদেশের পক্ষে মেহেদি হাসান মিরাজ নেন ৪টি উইকেট। মোস্তাফিজুর রহমান ২টি এবং সাকিব, তাসকিন ও শুভাশীষ নেন একটি করে উইকেট।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার চেয়ে ১৮২ রানে পিছিয়ে থেকে বৃহস্পতিবার (৯ মার্চ) তৃতীয় দিনে প্রথম ইনিংসে ৩১২ রানে অলআউট হয় বাংলাদেশ। অধিনায়ক মুশফিকুর রহিম সর্বোচ্চ ৮৫ রান করেন। এ ছাড়া সৌম্য সরকার ৭১, তামিম ইকবাল ৫৭ ও মেহেদী হাসান মিরাজ ৪১ রান করেছেন।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই