১ বল খেলে ইনিংস ঘোষণা! কেন জেনে নিন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২২, ২০১৭, ০৫:৩৪ পিএম

ঢাকা: এক ইনিংসে সর্বনিম্ন কত রানে ইনিংস ঘোষণা করতে পারে একটি দল? হয়ত ভাবছেন ৪০, ৫০ বা তার চেয়ে কম! এরকম কিছু ভেবে থাকলে আপনার ধারণা ভুল। প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে কম রানে ইনিংস ঘোষণার রেকর্ডটি রয়েছে ইংল্যান্ডের কাউন্টি দল মিডলসেক্সের। আত্মবিশ্বাসে টগবগ করে ফুটতে থাকা সেই সময়কার দলটি সাসেক্সের বিপক্ষে মাত্র ১ বল খেলে ইনিংস ঘোষণা করেছিল। ম্যাচটি মিডলসেক্স জিতেছিল ৯ উইকেটের বড় ব্যবধানে।

লর্ডসে সেদিন মিডলসেক্সের হয়ে খেলছিলেন মাইক গ্যাটিং, মাইক ব্রিয়ারলি, ইয়ান গোল্ডরা। টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় মিডলসেক্স। তিন দিনের কাউন্টি টেস্টের প্রথম দিন ধুয়ে যায় বৃষ্টিতে। দ্বিতীয় দিনে মাত্র কয়েক ওভার খেলা হয়। সাসেক্স করে ৮/১।

তৃতীয় দিনে খেলা শুরু হতেই বড় ধরণের বিপর্যয়ে পড়ে সাসেক্স। মাত্র ২২.৫ ওভারে গুটিয়ে যায় তাদের ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে সবাইকে অবাক করে মাত্র ১ বল খেলে ইনিংস ঘোষণা করে মিডলসেক্স।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবার বিপর্যয়ে পড়ে সাসেক্স। ৫০ ওভারে মাত্র ৮৯ রানে শেষ হয় তাদের দ্বিতীয় ইনিংস। তখন দিনে ১০০ ওভার খেলা হত। ২৭ ওভারে ব্রিয়ারলিদের লক্ষ্য দাঁড়ায় ১৪০। ২৫ ওভারের মধ্যেই এই রান তুলে ফেলে মিডলসেক্স মাত্র ১ উইকেট হারিয়ে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই/আরআইবি