মেসি-সাম্পাওলির ভাগ্যে বিশ্বকাপ আছে?

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৯, ২০১৭, ০৫:৩১ পিএম

ঢাকা: ২০১৪ সালে রিও ডি জেনিরোতে ফাইনালে জার্মানীর কাছে পরাজিত হয়ে আর্জেন্টিনাকে হতাশ হতে হয়েছিল। একই সাথে দলীয় অধিনায়ক হিসেবে লিওনেল মেসিও প্রথমবারের মত বড় কোন টুর্নামেন্টে দলকে শিরোপা উপহার দিতে ব্যর্থ হন। আন্তর্জাতিক ক্যারিয়ারে এখন পর্যন্ত কোন মেজর শিরোপা জেতাতে পারেননি পাঁচবারের ব্যালন ডি’অরজয়ী এই ফরোয়ার্ড।

আগামী বছর রাশিয়া বিশ্বকাপের টিকিট এখনো নিশ্চিত করতে পারেনি আলবিসেলেস্তারা। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে এখনো তাদের অবস্থান পঞ্চম। বাছাইপর্বে নিজেদের ধরে রাখার তাগিদে আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশন (এএফএ) সেভিয়া থেকে সাম্পাওলিকে দলে ভিড়িয়েছে। তিনি কী পারবেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপা জেতাতে। ব্রাজিলের কিংবদন্তী পেলে বলছেন ভিন্ন কথা। বিশ্বকাপ জিততে লিওনেল মেসি ও নতুন কোচ জর্জ সাম্পাওলির ভাগ্যের প্রয়োজন রয়েছেন বলে মনে করেন তিনি।

অার্জেন্টিনার হয়ে মাত্র এক মৌসুম জাতীয় দলের দায়িত্বে ছিলেন এডগার্ডো বাউজা। চিলির হয়ে সাম্পাওলি ২০১৫ সালে কোপা আমেরিকার শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন। কিন্তু তারপরেও আর্জেন্টিনার হয়ে সাফল্য পেতে হলে সাম্পাওলির জন্য বড় আসরে ভাগ্যেরও প্রয়োজন রয়েছে বলে অনেকের সাথে পেলেও মনে করছেন। তিনি বলেন, ‘আমরা সবাই জানি সে (সাম্পাওলি) অনেক বড় মানের কোচ, এতে কোন সন্দেহ নেই। আর্জেন্টিনার হয়েও তার অবশ্যই একটি লক্ষ্য রয়েছে। আর্জেন্টিনাও সবসময়ই ভাল মানের দল গড়ে। আমি মনে করি তারপরেও একটি দলের সাফল্যের পিছনে ভাগ্য একটি বড় বিষয়। এই কারনেই আমি কখনই কোন দলের কোচের দায়িত্বে আসিনি। অনেক সময় দারুন দল নিয়েও বিশ্বকাপ জেতার সৌভাগ্য হয়না।’

মেসির ক্ষেত্রেও এই বিষয়টি জরুরি। যত ভাল খেলোয়াড়ই সে হোক না কেন ভাগ্য সহায় না হলে অনেক সময় তার সামনে সর্বোচ্চ ফলটা আসেনা। সে কারনেই দেশের হয়ে নিজেকে সর্বকালের সেরা খেলোয়াড় প্রমান করতে হলে একটি বিশ্বকাপ আর্জেন্টিনার ঘরে তুলতে হবে। তবে পেলে বলেন, আমার কাছে মেসি বিশ্বসেরা। সে একজন দারুন খেলোয়াড়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই