আরেকজন মাশরাফির খোঁজে চম্পকা

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৭, ২০১৭, ০৯:১৭ পিএম

ঢাকা: বাংলাদেশ তাঁর কাছে অপরিচিত নয়। চেনা জানা পরিবেশে আবার এলেন চম্পকা রমানায়েক। বৃহস্পতিবার (১৭ আগস্ট) বেলা ১১টায় ঢাকায় এসে দুপুরেই এলেন মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। তবে এবার চম্পকার দায়িত্ব জাতীয় দলের সঙ্গে নয়, তিনি বিসিবি হাইপারফরম্যান্সের বোলিং দেখভাল করবেন।

এক সময় বিসিবি একাডেমির কোচ ছিলেন। ২০০৮ থেকে ২০১০ সাল অবধি সামলেছেন জাতীয় দলের বোলিং কোচের দায়িত্বও। চম্পকার সময়েই বাংলাদেশ পেয়েছিল রুবেল হোসেন-শফিউল ইসলামদের মতো পেসার। পাইপলাইনকে সমৃদ্ধ করতেই চম্পকার শরণাপন্ন হয়েছেন বিসিবি।

শ্রীলঙ্কার সাবেক এই পেসারও জানিয়েছেন, বাংলাদেশের গ্রাম থেকে প্রতিভাবানদের তুলে আনাটাই হবে তাঁর কাজ, ‘(আগেরবারের তুলনায়) পার্থক্য বলতে, অনেক তরুণ আছে যাদের অনেককে আগে দেখিনি। তাদের ভালোভাবে চিনতে হবে। দেশের বিভিন্ন জায়গা থেকে কাঁচা প্রতিভা খুঁজে বের করতে হবে। এই দেশে ক্রিকেট এখন প্রধান খেলা। তাই অনেক প্রতিভাবান খেলোয়াড় থাকবে। আমি সেই প্রতিভাবানদের খুঁজে বের করার অপেক্ষায়।’

বাংলাদেশের পেসাররা এখনও টেস্টে তেমন সাফল্য পাচ্ছে না। টেস্টে অনেকটাই জাতীয় দল স্পিনের ওপর নির্ভরশীল। সেটি গত চার বছরের পরিসংখ্যান দেখলে স্পষ্ট হবে। এই সময়ে ৭৭ শতাংশ উইকেটই এনে দিয়েছেন স্পিনাররা। কিছুদিন আগে ইংল্যান্ডে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের পেসারদের পারফরম্যান্স ছিল বিবর্ণ। ২০১৯ বিশ্বকাপ হবে ইংল্যান্ডেই। সেই কথা বিবেচনা করেই হয়তো বিসিবি চু্ক্তি করেছে চম্পকার সঙ্গে।

জাতীয় দলের বোলিং কোচ ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি কোর্টনি ওয়ালশ তো আছেনই। আর পাইপলাইন সমৃদ্ধ করবেন চম্পকা। তাহলেই হয়তো উঠে আসবেন আরেকজন মাশরাফি বিন মুর্তজা।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই