হঠাৎ ওয়ানডে দলে মুমিনুল

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৫, ২০১৭, ১০:০৯ পিএম

ঢাকা: এবার ওয়ানডে দলে ফেরানো হলো মুমিনুল হককে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজকে সামনে রেখে বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকালে দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের সেই দলে নাম ছিল না মুমিনুলের। বাংলাদেশের ব্রাডম্যান খ্যাত এই ব্যাটসম্যানকে যুক্ত করে রাতে গণমাধ্যমে আরও একটি ই মেইল পাঠায় বিসিবি। ফলে ১৫ থেকে ১৬ জন-এর জনে পরিনত হয় টাইগার স্কোয়ার্ডে।

২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে মুমিনুল হক তাঁর ক্যারিয়ারের সর্বশেষ ওয়ানডে ম্যাচটি খেলেছিলেন। সেই ম্যাচে ৩ বলের মোকাবেলায় ১ রান করে সাজঘরে ফিরলে এই ফরম্যাটের দরজা তাঁর জন্য এক প্রকার বন্ধ হয়ে যায়। প্রোটিয়াদের বিপক্ষে জাতীয় দলের জার্সিতে ওয়ানডে ফরম্যাটে আবারো প্রতাবর্তন ঘটতে যাওয়া বাঁ-হাতি এই ব্যাটসম্যান এখনো পর্যন্ত ২৬ ওয়ানডেতে অংশ নিয়ে ২৪ ইনিংসে ব্যাট করে ৫৪৩ রান করেছেন। ছোট্ট এই ক্যারিয়ারে শতকের দেখা না পেলেও অর্ধশতক হাঁকিয়েছেন মোট তিনবার।

এদিকে, ঘরের মাঠে সর্বশেষ টেস্ট সিরিজে দলে ফেরা নাসির হোসেন স্বাগতিক প্রোটিয়াদের বিপক্ষে টেস্ট সিরিজের দল থেকে বাদ পড়লেও ফিরেছেন ওয়ানডে সিরিজের দলে। অলরাউন্ডার নাসির হোসেনের প্রত্যাবর্তনের এই সিরিজে দলে ডাক পেয়েছেন আরেক তরুণ উদীয়মান অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। তাছাড়া প্রায় দুই বছর পর আবারো ওয়ানডে দলে ডাকা হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাশকে।

প্রসঙ্গত, দু’দলের মধ্যাকার ওয়ানডে সিরিজ শুরু হবে ১৫ই অক্টোবর থেকে। প্রথম ওয়ানডের পর সিরিজের শেষ দু’টি ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৮ ও ২২শে অক্টোবর। এরপর শুরু হবে দু’দলের মধ্যকার দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। উল্লেখ্য, দু’দলের মধ্যকার সর্বশেষ ওয়ানডে সিরিজে প্রথম ম্যাচে হারার পরও ঘরের মাটিতে ২-১ ব্যবধানে এবি ডি ভিলিয়ার্স-হাশিম আমলাদের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ।

বাংলাদেশ ওয়ানডে দল: মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহীম, মুমিনুল হক, সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, সাইফ উদ্দিন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই