মুশফিকের সেঞ্চুরি বিফলে, ১০ উইকেটে হার বাংলাদেশের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৫, ২০১৭, ১০:০৩ পিএম

ঢাকা: দক্ষিণ আফ্রিকার সফরে হারের বৃত্ত থেকে বের হতে পারছে না বাংলাদেশ। ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ খোয়ানোর পর এবার ওয়ানডে সিরিজেও হার দিয়ে যাত্রা শুরু করল টাইগাররা। মাশরাফিদের দেয়া ২৭৯ রানের লক্ষ্য সহজেই টপকে গেছে প্রোটিয়ারা। এজন্য তাদের একটি উইকেটও হারাতে হয়নি। তার মানে ১০ উইকেটে জিতেছে স্বাগতিকরা।

রোববার (১৫ অক্টোবর) কিম্বার্লির ডায়মন্ড ওভালে টস জিতে ব্যাট করতে নেমে মুশফিকুর রহীমের অপরাজিত সেঞ্চুরির সুবাদে ৭ উইকেট হারিয়ে ২৭৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। 
জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে দু ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলার জোড়া সেঞ্চুরির সুবাদে জয়ের বন্দরে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। এদিনও বাংলাদেশকে ঠিক চেনা যায়নি। রাস্তা হারিয়ে যেন উল্টো দিকে গিয়েছিল মুশফিকুর রহীমের দল। কিন্তু ফরম্যাট বদলাতেই স্বরুপে ফিরেছে বাংলাদেশ। অন্তত আগে ব্যাট করা বাংলাদেশের ইনিংস দেখে যে কেউই এ কথা বলবে।

যার নেতৃত্ব নিয়ে কাটাছেঁড়া হয়েছে সেই মুশফিকুর রহীম দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিয়েছেন। যেন ব্যাট দিয়েই সব জবাব দিয়ে দিলেন তিনি। মূলত তাঁর অপরাজিত ১১০ রানের সৌজন্যেই দক্ষিণ আফ্রিকাকে চ্যালেঞ্জ ছুরে দিতে পেরেছে বাংলাদেশ। জিততে হলে প্রোটিয়াদের চাই ২৭৯ রান।

বড় রান তাড়া করতে নেমে বেশ সতর্কতার সঙ্গে শুরু করেছেন দু ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা। তবে সময় যত গড়িয়েছে তাদের হাত থেকে ততই শট বেরিয়ে এসেছে। 
বাংলাদেশের কোনো বোলারই আমলা-ডি কককে সমস্যায় ফেলতে পারেনি। শেষ অবধি ডি কক ১৬৮ এবং হাশিম আমলা ১১০ রান করে অপরাজিত থাকেন।

এর আগে বাংলাদেশের ইনিংস ছিল অনেকটাই ‘দশে মিলে করি কাজ’-এর মতো। কেউ একজন বড় ইনিংস খেললে স্কোরবোর্ডটা যে স্বাস্থ্যবান হয় সেটি আবার প্রমাণ হলো। মুশফিকুর তিন অঙ্কের দেখা পেয়েছেন। 

আর মাঝারিমানের ইনিংস খেলে অবদান রেখেছেন ইমরুল কায়েস(৩১), সাকিব আল হাসান (২৯), মাহমুদউল্লাহ (২৬), সাব্বির রহমান (১৯), লিটন দাশ (২১) এবং সাইফ উদ্দিন ১৬ রান করেছেন। তাতেই ৫০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে বোর্ডে উঠেছে ২৭৮ রান।

৪৩ রানে ৪ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে সফল বোলার কাগিসো রাবাদা। প্রিটোরিয়াস ২ উইকেট শিকার করেছেন ৪৮ রান দিয়ে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই