চোখের জলে বিদায় নিলেন বুফন (ভিডিও)

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৭, ০৩:৩২ পিএম

ঢাকা: ৬০ বছর পর আরও একটি ইতালিবিহীন বিশ্বকাপ দেখতে হচ্ছে আজ্জুরি সমর্থকদের। সোমবার (১৩ নভেম্বর) ঘরের মাঠে সুইডেনের কাছে প্লে-অফে হেরে বিদায় নিয়েছে ইতালি। আর এই ব্যর্থতায় আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানিয়েছেন দলটির অধিনায়ক ও অভিজ্ঞ গোলরক্ষক গিয়ানলুইজি বুফন।

প্লে-অফের দ্বিতীয় লেগে সান সিরোতে ঘরের মাঠে কাল গোলশুণ্য ড্র করে দুই লেগ মিলিয়ে ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে বিদায় নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। এই ম্যাচের পর ইতালিয়ান কোচ গিয়ান পিয়েরো ভেঞ্চুরাও জানিয়েছেন নিজের ভবিষ্যত নিয়ে চিন্তা করার সময় এসেছে।

১৯৫৮ সালের পর এই প্রথমবারের মত বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও আগে বিদায়ের দু:খ যেন কিছুতেই ভুলতে পারছিল না আজ্জুরিরা। তাইতো ইতালিয়ান গণমাধ্যম দলের এই হতাশাজনক পারফনমেন্সকে ‘‘রহস্যজনক’’ হিসেবে উল্লেখ করেছে। ১৯৩০ সালে প্রথম আয়োজিত বিশ্বকাপের মুল পর্বে শুধুমাত্র খেলা হয়নি ইতালির।

ভিডিও দেখুন:

ম্যাচ শেষে তাই কান্না ধরে রাখতে পারেননি বুফন। ৩৯ বছর বয়সী এই গোলরক্ষক স্থানীয় টেলিভিশনে কথা বলতে গিয়ে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ‘‘আমি আমার জন্য নয় বরং ইতালিয়ান ফুটবলের জন্য দু:খিত। কারন আমরা আজ যা হারিয়েছি তা কোন না কোনভাবে সামাজিক জীবনেও প্রভাব ফেলবে।’

২০০৬ সালে জার্মানী বিশ্বকাপের শিরোপা উঠেছিল এই বুফনের হাত ধরেই। এবার রাশিয়ায় খেলতে পারলে তা বুফনের জন্য হতে পারতো ষষ্ঠ বিশ্বকাপ যা একটি রেকর্ডও বটে। জাতীয় দলের জার্সি গায়ে ১৭৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলা জুভেন্টাসের এই তারকা আগেই ঘোষনা দিয়েছিলেন রাশিয়া বিশ্বকাপের পরেই তিনি আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই