আরও একটি প্রশ্নবোধক জয়ে অবনমন ঠেকালো রহমতগঞ্জ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০১৮, ১০:১৮ পিএম

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের মৌসুমের শেষ বেলায় হচ্ছেটা কি? এমন প্রশ্ন প্রতিবেদকের নয়, দর্শকদের। এমনিতেই দিন দিন পিছিয়ে পড়ছে ছেলেদের ফুটবল। ফিফা র‌্যাকিংয়ে ‘ডাবল সেঞ্চুরি’র দ্বারপ্রান্তে। নানা কারণে এএফসি ও ফিফাকে জরিমানা গুনতে হচ্ছে ক্লাবগুলোকে। সেই দিকে দৃষ্টি না দিয়ে পাতানো খেলার কালো ছায়া ভর করেছে পেশাদার লিগে।

আগের ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারিয়ে অবনমনের শঙ্কা অনেকটা কমিয়ে নিয়েছিল রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি। সেটি ছিল প্রশ্নবিদ্ধ জয়। অবনমন ঠেকাতে নিজেদের শেষ ম্যাচেও দরকার আরও একটি জয়। শক্তিশালী সাইফ স্পোর্টিং ক্লাবকে হারিয়ে সেই অসম্ভবকে সম্ভব করলো ‘জায়ান্ট কিলার’ খ্যাত রহমতগঞ্জ। কিন্তু এটিও ছিল প্রশ্নবিদ্ধ।

শনিবার (১৩ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম ম্যাচে সাইফ স্পোর্টিং ক্লাবকে ২-০ গোলে রহমতগঞ্জ। এই ম্যাচে সাইফ তাদের বিদেশী খেলোয়াড় ওয়েডসন, শেরিংহাম ও ভ্যালেন্সিয়াকে মাঠে নামায়নি।  

এদিন ম্যাচের ২ মিনিটেই গোল আদায় করে নেয় রহমতগঞ্জ। বা প্রান্ত থেকে রহমতগঞ্জের একটি আক্রমণ ফিস্ট করেন সাইফ গোলরক্ষক পাপ্পু হোসেন। কিছুটা এগিয়েও আসেন। বা প্রান্ত থেকে দলীয় অধিনায়ক মিডফিল্ডার নাইমুর রহমান শাহেদ উড়ন্ত অবস্থায় বা পায়ের ভলি করেন। বল থামাতে কোন উদ্যোগই নিতে দেখা যায়নি পাপ্পুকে (১-০)!

৩৪ মিনিটে আবারও নাটক। বা প্রান্ত থেকে সাদমান হোসেন এ্যনির থ্রো হেড করে ফিরিয়ে দেন সাইফের এক ডিফেন্ডার। ফিরতি বলে মিডফিল্ডার সোহেল যখন বা পায়ে ভলি করেন বক্সে উপস্থিত সাইফের একাধিক ডিফেন্ডার প্রতিরোধের কোন চেষ্টাই করেননি, গোল (২-০)!

প্রতি ম্যাচেই দল গোল করতে না পারলে ডাগআউটে বেশ উত্তেজিত দেখা যায় সাইফের কোচ রায়ান নর্থমোরকে। কিন্তু  শনিবারের দুই গোল হজমের পরও তাকে বিস্ময়করভাবে দেখা গেছে বেশ শান্ত মেজাজে, যেন তার দলই লিড নিয়েছে!
দ্বিতীয়ার্ধে যেন গোল করার চেয়ে সময়ক্ষেপইে বেশি আগ্রহী ছিলো দুই ক্লাব।

সাইফের এই হারে কপাল পুড়লো ফরাশগঞ্জের। কারণ পয়েন্ট টেবিলে সর্বনিম্ন ১৭ পয়েন্ট নিয়ে তারা অবনমিত হয়ে নেমে গেলো চ্যাম্পিয়নশিপ লীগে। আর ২২ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে দশম স্থানে থেকে পেশাদার লীগে টিকে থাকলো রহমতগঞ্জ। আর চার নম্বরে থাকা সাইফের পয়েন্ট ৪১।

এদিন রহমতগঞ্জের বিরুদ্ধে পাতানো খেলার অভিযোগ উঠেছে! দলটির কোচ কামাল বাবু সাইফ স্পোর্টিংয়ের যুব দলেরও  কোচ! পাতানো খেলার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ‘আমরা ম্যাচটি ছেড়ে দেয়ার জন্য এবং তিন পয়েন্ট দেয়ার জন্য সাইফকে প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু সাইফ তা প্রত্যাখ্যান করে। তারা বলেছে, আমরা নতুন ক্লাব। তাছাড়া নীতিগতভাবে পাতানো খেলার ঘোর বিরোধী। কাজেই তোমরা পারলে মাঠে জেনুইন ফুটবল খেলে আমাদের হারিয়ে তিন পয়েন্ট নাও। আমি খুশি যে আমরা সেটাই করতে পেরেছি।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসরে চ্যাম্পিয়ন হয়েছে আবাহনী। এ নিয়ে আকাশী-হলুদরা টানা দ্বিতীয় ও মোট ষষ্ঠ্যবার লিগ শিরোপা জিতলো। আর রানার্সআপ হয়েছে শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই