সেই ‘অচল’ রাজ্জাকই টেস্টে ফিরতে চলেছেন!

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০১৮, ০৮:০৪ পিএম
ফাইল ছবি

ঢাকা: চন্ডিকা হাথুরুসিংহের জামানায় নির্বাচকদের  রাডারের বাইরে চলে গিয়েছিলেন। সেটা এতটাই যে, আব্দুর রাজ্জাক হয়তো বাংলাদেশ দলে ফেরার আশাও ছেড়ে দিয়েছিলেন! কারণ দীর্ঘ চার বছর বাইরে থাকার সময় ঘরোয়া ক্রিকেটে তরুণদের সঙ্গে পাল্লা দিয়ে পারফর্ম করেছেন। জাতীয় ক্রিকেট লিগ বা বাংলাদেশ ক্রিকেট লিগ কিংবা ঢাকা প্রিমিয়ার লিগ সবখানেই উজ্জ্বল ছিলেন রাজ্জাক। কিন্তু পারফর্ম করলে হবে কি, ভাগ্যের শিকে ছিঁড়ছিল  না! জাতীয় দলে উপেক্ষিতই থেকে যাচ্ছিলেন বারবার।  

হাথুরু রাজ্জাকের দিকে ফিরেও তাকাননি। তিনি ফিরে না তাকালে তাঁকে ফেরানোর সাহস কে দেখাবে! অবশেষে ধৈর্য্যর চরম পরীক্ষা দিয়ে চট্টগ্রাম টেস্টেই দলে ঢোকার প্রবল সম্ভাবনা তৈরি করেছেন রাজ্জাক। কিছুদিন আগেই বাংলাদেশের হয়ে প্রথম ক্রিকেটার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন।  এই কীর্তি রাজ্জাককে অন্য উচ্চতায় নিয়ে গেছে।

৩১ জানুয়ারি চট্টগ্রামে শুরু হবে দুই টেস্টের প্রথমটি। সেই টেস্টের জন্য নির্বাচকদের ভাবনায় ভালোভাবেই আছেন রাজ্জাক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) তরফ থেকে সবুজ সংকেত পেয়েই  তিনি চট্টগ্রামে চলে গেছেন। সেখানে অনুশীলনেই বর্ষিয়ান এই ক্রিকেটারকে পরখ করে নেওয়া হবে।

ত্রিদেশীয়  সিরিজের ফাইনালে ফিল্ডিংয়ের সময় হাতে চোট পাওয়ায় টেস্ট সিরিজে অনিশ্চিত সাকিব আল হাসান। দলে বাঁ-হাতী স্পিনার সানজামুল ইসলামের পাশাপাশি রয়েছেন লেগ স্পিনার তানবীর হায়দার। এদের সঙ্গে যুক্ত হলেন রাজ্জাক। প্রথম টেস্টে সুযোগ পেলে বাঁ-হাতী স্পিনার নিজেকে যে নিংড়ে দেওয়ার চেষ্টা করবেন সেটি না বললেও চলে। ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ টেস্ট খেলেছিলেন রাজ্জাক। এরপর তাঁর সাদা পোশাকে নামা হয়নি।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/জেডআই