এই গেইলকে থামাবে কে?

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৮, ১০:০৫ পিএম

ঢাকা: নিলামে অবজ্ঞার জবাব এভাবে দেবেন ক্রিস গেইল সেটা কে ভেবেছিলেন? নিলামে দুবার হাতুড়ির নিচে পড়েও কেউ ডাকেইনি গেইলের ফর্ম নেই বলে। তৃতীয়বারে বিরেন্দ্র শেবাগের পরামর্শে গেইলকে তাঁর বেস প্রাইস দুই কোটি রুপিতে কিনে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। যে দামে তারা ক্যারিবিয়ান দৈত্যকে তুলে নিয়েছিল সেই টাকা উসুল হয়ে গেছে।

প্রথম ম্যাচে ৬৩ তারপর অপরাজিত ১০৪ এরপর শনিবার (২১ এপ্রিল) কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) বিপক্ষে ৩৮ বলে ৬২ রানের ইনিংস  খেললেন। বৃষ্টিবিঘ্নিত ম্যাচ ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে পাঞ্জাব জিতে নিল ৯ উইকেটের বড় ব্যবধানে। একই সঙ্গে দলটি পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল।

কেকেআরের ১৯১ রান তাড়া করতে নেমে শুরু করেছিলেন ইনিংসের প্রথম দুই বলেই চার মেরে। পরের ওভারের প্রথম দুই বলেও ফলাফল একই। সে তুলনায় গেইলের শুরুটা ছিল ধীরস্থীর। প্রথম ওভারে ৩ বল খেলে রান পাননি। ৩ ওভারে শেষে দলীয় স্কোর যখন ৩৯, রাহুল তখন ৮ বলে ২৫ আর গেইল ১০ বলে ১৩! আন্দ্রে রাসেলের পরের ওভারে একাই ১৭ রান নিয়ে গেইল ঝড়ের পূর্বাভাস দিলেও বাধ সেধে বসে বৃষ্টি। ইডেনের আকাশ থেকে ঝমঝমিয়ে বৃষ্টি নামার আগে ৮.২ ওভারে পাঞ্জাবের স্কোর ৯৬। বৃষ্টি থামার পর আউট হয়েছেন রাহুল। অবশ্য তার আগে খেলেছেন ২৭ বলে ৬০ রানের ইনিংস। নয় চারের বিপরীতে ছক্কা মেরেছেন দুটি।

তবে ম্যাচ শেষ করেই উঠে এসেছেন গেইল।  ৩৮ বলে ৬২ করেছেন পাঁচ চার আর ছয় ছক্কায়। তাতেই ১৩ ওভারে জয়ের জন্য ১২৫ রান পেয়ে যায় পাঞ্জাব।  আইপিএলে এ পর্যন্ত তিন ম্যাচে গেইলের স্কোর ৬৩, ১০৪* ও ৬২*। বোঝাই যাচ্ছে, কতটা ফর্মে তিনি। এরই মধ্যে কমলা টুপিও  নিজের করে নিলেন।

টস হেরে আগে ব্যাটিংয়ে নামা কলকাতার আক্ষেপ হতে পারে দুই শ রানের কোটা ছুঁতে না পারা। দ্বিতীয় ওভারে সুনীল নারাইনকে হারালেও দ্বিতীয় উইকেটে ৪১ বলে ৭২ রানের জুটি গড়েন রবিন উথাপ্পা-ক্রিস লিন জুটি। অধিনায়ক দিনেশ কার্তিকের সঙ্গেও চতুর্থ উইকেটে ৩৪ বলে ৬২ রানের জুটি গড়েন লিন। ৪১ বলে ৭৪ রান করেন অস্ট্রেলিয়ার এ ব্যাটসম্যান।

১৫ ওভার শেষেও কলকাতার স্কোর ছিল ৩ উইকেটে ১৪৬। কিন্তু শেষ ৩০ বলে মাত্র ৪৫ রান নিতে পেরেছে দলটি। তাতে ১৯১ রানে পুঁজি পায় কেকেআর। ২৮ বলে ৪৩ করেছেন কার্তিক। ২টি করে উইকেট নিয়েছেন বারিন্দ্র স্রান ও অ্যান্ড্র টাই। ম্যাচসেরা হয়েছেন লোকেশ রাহুল।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই