এই কারণে বিশ্বকাপ জিতবে ক্রোয়েশিয়া

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৫, ২০১৮, ০৭:৪৫ পিএম
ফাইল ছবি

ঢাকা: প্রায় সবাইকে অবাক করেই রাশিয়া বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে ক্রোয়েশিয়া। প্রথমবার বিশ্বকাপ ফাইনাল খেলবে '৯৮-এর বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিরুদ্ধে। ফ্রান্সের বিরুদ্ধে ক্রোয়েশিয়াকে এগিয়ে রাখছে অদ্ভুত এক পরিসংখ্যান। সেই পরিসংখ্যান অনুযায়ী, ২১তম বিশ্বকাপের চ্যাম্পিয়ন হবে ক্রোয়েশিয়াই!

ফিফা র্যাং কিংয়ে ফ্রান্স ৭ নম্বরে। আর ক্রোয়েশিয়া রয়েছে ৩৩ নম্বরে। ফুটবলীয় যুক্তি নয়, বিশ্বকাপের ইতিহাস বলছে, ১৯৫৮ সাল থেকে প্রতি ২০ বছর পর পর বিশ্বকাপের ফাইনালে নতুন এক চ্যাম্পিয়ন পায় ফুটবল বিশ্ব।

২০১৮ সাল থেকে ২০ বছর পেছনের দিকে গেলে দেখা যাচ্ছে, ১৯৯৮ সালে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয় ফরাসিরা।
১৯৯৮ সাল থেকে ২০ বছর পেছনে গেলে দেখা যাবে, ১৯৭৮ সালে চ্যাম্পিয়ন হয়ে প্রথমবার বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছিল আর্জেন্টিনা। হল্যান্ডকে ৩-১ গোলে হারায় ম্যারিও কেম্পেসরা।

১৯৭৮ সাল থেকে আরও ২০ বছর পেছনে গেলে দেখতে পাওয়া যাচ্ছে ১৯৫৮ সালে প্রথম বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল ব্রাজিল। সেবার সুইডেনকে ৫-২ গোলে হারিয়ে জয়ী হয় সেলেসাওরা। কোনও বৈজ্ঞানিক যুক্তি নয়। নেহাতই কাকতলীয় এক পরিসংখ্যান। সেই পরিসংখ্যানে ভর করেই আজ মস্কোতে ফেভারিট ক্রোয়েশিয়া। তবে আগের পাঁচ বারের সাক্ষাতে একবারও ফ্রান্সকে হারাতে পারেনি ক্রোয়েশিয়া। শেষ দুই লড়াইয়েও ড্র করেছে দুই দল।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই