প্রথম কোচিংয়ের অভিজ্ঞতা নিয়ে টুইটারে যা বললেন শচীন

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১১, ২০১৮, ০৮:০৩ পিএম

ঢাকা: দীর্ঘ দুই যুগে ব্যাট হাতে ২২ গজ কাঁপিয়েছেন তিনি। ভক্তরা হতাশা, দুঃখ ভুলে যেতেন তাঁর ব্যাটিং দর্শন করে। আন্তর্জাতিক ক্রিকেটে ২৪ বছর কেটে গেলেও এই লিটল মাষ্টারকে নিয়ে কমেনি ভক্তদের মাতামাতি। ভবিষ্যতে তাঁকে নিয়ে এই উন্মাদনা এমনই থাকবে। কিন্তু ক্রিকেট ব্যাট হাতে আর দেখা যাবে না শচীন টেন্ডুলকারকে।  

দীর্ঘ ২৪ বছরে টেন্ডুলকার কত রেকর্ড গড়েছেন বা ভেঙেছেন তার হিসাব দেয়া মুশকিল। তিনিই প্রথম ক্রিকেটার যিনি ২০০তম টেস্ট খেলছেন। টেস্টে ১৫ হাজারের বেশি রান করে সর্বোচ্চ রানের মালিক তিনি। ৪৬৩টি ওয়ানডেতে ১৮ হাজারেরও বেশি রানের রেকর্ডও তাঁর। সবচেয়ে বেশি ম্যাচ ও অর্ধশতকের রেকর্ডগুলোও তাঁর দখলে। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি শতক এবং সর্বপ্রথম ওয়ানডেতে দ্বিশতক হাকানোর রেকর্ডটিও ক্রিকেট মহানায়কের। গত বছর ডিসেম্বরে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেন এই কিংবদন্তি।  

২০১৩ সালে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ঈশ্বর। তারপর কেটে গিয়েছে পাঁচটা বছর কিন্তু ভবিষ্যতের শচীন তৈরিতে সেভাবে হাত লাগাননি মাস্টার ব্লাস্টার। তবে এবার বোধহয় বাইশগজে গুরু শচীনকে দেখা যাবে শিগগিরই। এরইমধ্যে লন্ডনে টেন্ডুলকার মিডলসেক্স অ্যাকাডেমির হয়ে ছোটদের কোচিং করালেন শচীন। প্রথম কোচিংয়ের অভিজ্ঞতা নিয়ে টুইটারে শচীন। লেখেন, ‘একটা দারুণ সময় কাটালাম’।  

৬ থেকে ৯ আগস্ট ছোটদের ক্রিকেট ক্যাম্পের আয়োজন করা হয়েছিল শচীন টেন্ডুলকার অ্যান্ড মিডিলসেক্স ক্রিকেটে কোচিংয়ের পক্ষ থেকে। যেখানে ৯ থেকে ১৪ বছরের ক্রিকেটাররা শচীনের থেকে নানা টিপস নিলেন। তিনদিনের এই ক্যাম্পে তরুণ ক্রিকেটারদের কোচিং করিয়ে অভিভূত সচিনও।

৩ দিনের ক্যাম্পে শেষে যোগদানকারী বাচ্চাদের ছবি পোস্ট টুইটারে পোস্ট করে মাস্টার ব্লাস্টার লেখেন, ‘এটা শেষ হল৷ আমরা প্রথম কোচিং ক্লিনিক শেষ করলাম। চমৎকার ছেলেমেয়েদের দল শেখার জন্য মুখিয়ে ছিল সব সময়। সবাইকে ধন্যবাদ আমাদের প্রচেষ্টায় উৎসাহ দেখিয়ে ক্যাম্পে যোগ দেওয়ার জন্য। তোমাদের সঙ্গে একটা দারুন সময় কাটালাম।’

সদ্য গুরু হিসেবে শচীনের বাইশ গজে পা রাখা ভারতীয় ক্রিকেটের জন্যও সুখবর। কারণ ক্রিকেট ঈশ্বর যদি ভবিষতের ক্রিকেটার তৈরিতে মন দেন তাহলে আখেরে তা লাভ হবে ভারতীয় ক্রিকেটেরই। মিডলসেক্সে ক্রিকেট কোচিং ইন্সটিটিউট সম্পর্কে শচীন বলেন, ‘মিডসেক্সের সঙ্গে যৌথভাবে কাজ করে আমি খুশি। কোচিং করানোর জন্য এদের পরিকাঠামো সত্যিই অসাধারণ।  

সোনালীনিউজ/ঢাকা/জেডআই