মুক্ত আশরাফুলকে হতাশ করলেন মিনহাজুল

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৩, ২০১৮, ০৯:৫১ এএম

ঢাকা: নিশ্চয় আজ বুক ভরে শ্বাস নেবেন বাংলাদেশের ক্রিকেটে বিস্ময় হয়ে আসা মোহাম্মদ আশরাফুল। আজ থেকেই যে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর পাঁচ বছরের নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। গত কয়েকদিন হলোই আশরাফুলকে নিয়ে প্রচুর কালি খরচ হচ্ছে।

প্রশ্ন উঠছে আশরাফুলকে আবার জাতীয় দলে দেখা যাবে তো? তবে আপাতত এই বিষয়ে আশরাফুল ও তাঁর ভক্তদের কোনো সুখবর দিতে পারলেন না প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন।

তিনি সাফ বলে দিয়েছেন, এই মুহূর্তে আশরাফুলের জন্য জাতীয় দলে জায়গা নেই। তাঁর ভাষায়,‘ এই মুহূর্তে যদি বলতে হয় তাহলে বলব, এই মুহূর্তে দলে কোনো জায়গা নেই। আমাদের খেলোয়াড়রা যে ফিটনেস লেভেলে আছে, এইচপি থেকে শুরু করে ‘এ’ দল ও জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে সে মানানসই না। এই জায়গায় আসতে হলে তাকে কিছু সময় দিতে হবে। সুতরাং এই মুহূর্তে আমরা চিন্তা ভাবনা করছি না।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগে(বিপিএল) স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ হন আশরাফুল। আজ সেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি পেলেও আরো দুই বছর আগে থেকেই খেলছেন ঘরোয়া ক্রিকেট লিগে।

২০১৬ সালে জাতীয় ক্রিকেট লিগে ফেরেন আশরাফুল। সেখানে খুব একটা ভালো করতে পারেননি। ২০.৫০ গড়ে করেছেন ১২৩ রান। তবে ঘরোয়া ক্রিকেটের সবশেষ মৌসুমে রানের ফোয়ারা ছুটিয়েছেন আশরাফুল। প্রথম শ্রেণির ক্রিকেটে পেয়েছেন সেঞ্চুরি। লিস্ট ‘এ’ তালিকাভুক্ত ঢাকা প্রিমিয়ার লিগে কলাবাগানের হয়ে করেছেন পাঁচ সেঞ্চুরি।

ঘরোয়া আর আন্তর্জাতিক ক্রিকেট যে এক নয় সেটি আরেকবার মনে করিয়ে দিলেন প্রধান নির্বাচক, ‘সে অনেকদিন ধরেই আন্তর্জাতিক পর্যায়ে নেই। সুতরাং ঘরোয়া ক্রিকেটে সব ফরম্যাটে তাকে খেলতে হবে। ওর ফিটনেস আন্তর্জাতিক পর্যায়ের জন্য ঠিক আছে কি না, সেটা দেখতে হবে। নিষেধাজ্ঞা যাওয়ার পর সব ফরম্যাটে খেলুক, তারপর এক বছর যাওয়ার পর বুঝতে পারব তার ফিটনেস কোন লেভেলে আছে।’

আশরাফুলের বয়স এখন ৩৪। বাংলাদেশের প্রেক্ষাপটে একজন ক্রিকেটার এই বয়সে অবসরই নিয়ে ফেলেন! তা না হলে তুষার ইমরান ঘরোয়া ক্রিকেটে এত ভালো করেও কেন সুযোগ পান না? তারপরও মিনহাজুল আশরাফুলকে অভয়ই দিলেন,‘ বয়স কোন বিষয় না।

আপনার যদি ফিটনেস আন্তর্জাতিক ক্রিকেটের মানের হয় তাহলে যে কোনো প্লেয়ারই আসতে পারে। আমি বলব সে আমাদের দেশের জন্য অনেক ভালো ক্রিকেট খেলেছে। তার তো অবশ্যই সামর্থ্য আছে।

এই মুহূর্তে যদি বলতে হয় তাহলে বলব, এই মুহূর্তে দলে কোনো জায়গা নেই।’ আশরাফুল নিশ্চয় প্রধান নির্বাচকের কথা শুনেছেন। তিনি কী পারবেন চ্যালেঞ্জাটা নিতে?


সোনালীনিউজ/আরআইবি/আকন