কোহলিদের ‘শাস্ত্রীয়’ কোচ চলবে না, দ্রাবিড়কে চাইছেন ভক্তরা

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৮, ০৮:৩৪ পিএম
ফাইল ছবি

ঢাকা: ভারত এবার ইংল্যান্ড সফরে গিয়েছে সিরিজ জয়ের আশা নিয়ে। তা টেস্টের এক নম্বর দলের এ আশা অমূলক নয়। কিন্তু দুটি টেস্ট শেষ হওয়ার পর দেখা যাচ্ছে, সিরিজ জয় নয় ভারতই উল্টো সিরিজ হারের মুখে। সিরিজ জিততে হলে ইতিহাস গড়তে হবে বিরাট কোহলিদের। পাঁচ টেস্টের সিরিজে দুই টেস্টে পিছিয়ে থাকার পরও সিরিজ জয়ের নজির আছে অস্ট্রেলিয়ার। সেটা স্যার ডন ব্রাডম্যানের আমলে। এরপর আর কখনোই পাঁচ টেস্টের সিরিজে কোনো দল শুরুর দুই টেস্ট হেরে জিততে পারেনি।

এজবাস্টনের পর লর্ডস টেস্টে হেরেছে ভারত। লর্ডসের হার কোহলির দলকে একেবারে লজ্জায় ফেলে দিয়েছে। প্রথম ইনিংসে টেনেটুনে ১০৭। দ্বিতীয় ইনিংসে ১২১। ফলাফল ইনিংস ও ১৫৯ রানের বিশাল হার। স্বাভাবকিভাবেই এমন হার মেনে নেওয়াটা কষ্টের ভারতীয় সমর্থকদের জন্য। তাঁরা টার্গেটে পরিণত করেছেন কোচ রবি শাস্ত্রীকে। তাঁদের মনে হচ্ছে, শাস্ত্রীয় কোচ দিয়ে বিরাট কোহলিদের চলবে না।

ঐতিহ্যবাহী লর্ডসে তো শুধুই সিরিজে সমতা ফেরানোর লড়াই ছিল না, ছিল বিদেশের মাটিতে হারানো সম্মান ফিরে পাওয়ার লড়াইও৷ অথচ ভারতীয় ব্যাটিং  দেখে কে বলবে, জয়ের ন্যূনতম খিদে রয়েছে৷ কে বলবে, অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ করতে মরিয়া কোহলি? কে বলবে আইসিসি টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে এই দল! কোথায় গেল শাস্ত্রীর মগজাস্ত্র? ইংলিশ সুইং জুজুতে লজ্জার হারের পর প্রশ্নটা উঠেই গেল।  

এজবাস্টনে হারের পরও সমর্থকদের আশা ছিল ভুল শুধরে ঠিক ঘুরে দাঁড়াবে দল৷ কিন্তু ক্রিকেটভক্তরা চটেছেন কোহলিদের উদাসীন মনোভাবে। নেটদুনিয়ায় বিতর্কের ঝড় উঠেছে।  নানা সমালোচনায় বিদ্ধ দল। তবে সবচেয়ে বেশি আঙুল উঠেছে কোচ শাস্ত্রীর বিরুদ্ধে। দুই স্পিনারকে খেলানোর মাথা-মুণ্ডু বুঝতে পারছেন না কেউই। অনেকে আবার বলছেন, অনিল কুম্বলের জায়গায় শাস্ত্রীকে আনার ফল ভোগ করছে দল।  

আরেক সমর্থকের কটাক্ষ, দলে ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং কোচ তো রয়েছে। তাহলে ঘুরে বেড়ানো, বসে থাকা আর খাওয়া-দাওয়া ছাড়া কোন কাজটা করেন শাস্ত্রী? অনেকে ক্ষোভ উগরে দিয়ে বলছেন, শাস্ত্রী হয়তো ক্রিকেটারদের বলেছিলেন, বিদেশে গিয়ে ভালো করে সময় কাটাতে। হার-জিত কোনো ব্যাপার নয়৷ সেই সঙ্গে জোরালো হয়েছে রাহুল দ্রাবিড়কে কোহলিদের কোচ হিসেবে আনার দাবিও। এবার দেখার, এমন বিতর্কের মুখে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) কোনো নতুন পদক্ষেপ নেয় কিনা।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই