১৪তম গ্র্যান্ড স্ল্যাম জিতে সাম্প্রাসকে ছুঁলেন জকোভিচ

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০১৮, ০৪:৩১ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: হুয়ান মার্টিন ডেল পোত্রোকে পরাজিত করে ক্যারিয়ারের ততীয় ইউএস ওপেনের শিরোপা জয় করেছেন নোভাক জকোভিচ। একইসাথে এটি তার ক্যারিয়ারের ১৪তম গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এর মাধ্যমে তিনি সাবেক তারকা পিট স্যাম্প্রাসের সাথে সমসংখ্যক স্ল্যাম শিরোপা জয়ের মাইলফলক স্পর্শ করলেন।

আর্থার এ্যাশে স্টেডিয়ামে রোববার ফাইনালে আর্জেন্টাইন শীর্ষ বাছাই ডেল পোত্রোকে ৬-৩, ৭-৬ (৭/৪), ৬-৩ গেমের সরাসরি সেটে পরাজিত করে জকোভিচ শিরোপা জয় করেছেন। ২০১১ ও ২০১৫ সালের চ্যাম্পিয়ন জকোভিচের জন্য এটি ছিল নিউ ইয়র্কে অষ্টম ফাইনাল। এ নিয়ে ক্যারিয়ারে তৃতীয়বারের মতো ইউএস ওপেন জিতলেন জোকোভিচ। চলতি বছরটা দারুণ কাটছে তার।

সব মিলিয়ে ১৪টি গ্র্যান্ডস্লামের মালিক হলেন ৩১ বছর বয়সী সার্বিয়ান তারকা। এতে মার্কিন কিংবদন্তি পিট সাম্প্রাসের পাশে বসলেন তিনি। তার চেয়ে বেশি গ্র্যান্ডস্লাম আছে কেবল রজার ফেদেরার (২০) ও রাফায়েল নাদালের (১৭)।

টেনিসের বর্তমান সময়ের আরেক দুই তারকা রাফায়েল নাদালের থেকে তিনটি ও সর্বকালের সর্বোচ্চ রেকর্ডধারী রজার ফেদেরারের থেকে আর মাত্র ৬টি স্ল্যাম শিরোপা দুরে রয়েছেন জকোভিচ।

গত বছর কনুইয়ের ইনজুরিতে ইউএস ওপেনে খেলতেই পারেননি এই সার্বিয়ান তারকা। এই নিয়ে তৃতীয়বারের মত ৩১ বছর বয়সী জকোভিচ একই বছর উইম্বলডন ও ইউএস ওপেনের শিরোপা জেতার কৃতিত্ব দেখালেন।

ম্যাচ শেষে জকোভিচ বলেছেন, ‘আমি পিটকে বলতে চাই, আমি তোমাকে ভালবাসি, তুমি আমার আদর্শ। ক্যারিয়ারের কঠিন সময় আমাকে যারা সমর্থন করেছে, আমার বাচ্চারা, আমার স্ত্রী, আমার ছোট একটি সাপোর্ট স্টাফ- সকলের জন্যই আজকের এই শিরোপা।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই