মাশরাফিকে পেতে আশাবাদী মাহমুদউল্লাহ

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৮, ০৭:৪৯ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: বছরের শেষ ভাগে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশের ক্রিকেটাররা। জিম্বাবুয়ের সফর শেষ না হতেই ঢাকায় পা রেখেছে ওয়েস্ট ইন্ডিজ। আগামী ২২ নভেম্বর চট্টগ্রামে ক্যারিবীয়দের বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরু করবে টাইগাররা। তার অগে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বড় জয় পাওয়ায় উজ্জীবিত বাংলাদেশ শিবির। তবে এই মুহুর্তে নির্বাচন নিয়ে ব্যস্ত হয়ে পড়ায় ওয়ানডে সিরিজে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

নিজ জেলা নড়াইল থেকে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন মাশরাফি। কিন্তু একই সময়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রস্তুতিও নিতে হবে। সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ  জানিয়েছেন, ওয়ানডে সিরিজে মাশরাফিকে পাওয়ার ব্যাপারে তাঁরা আশাবাদী।

আগামী ২২ নভেম্বর চট্টগ্রামে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরু করবে বাংলাদেশ। প্রসঙ্গক্রমে এ বিষয়েও কথা বলেন রিয়াদ। ক্যারিবয়দের বিপক্ষে স্পিন সহায়ক উইকেটে তাদের পেসাররা ভয়ংকর হয়ে উঠবে কিনা, এ প্রশ্নে রিয়াদ জানান বাংলাদেশের ব্যাটসম্যানদের তাদের বিপক্ষে খেলার মত যোগ্যতা আছে। ক্যারিবীয়রা প্রায় দু’মাস ধরে ভারতে। ফলে এ অঞ্চলের আবহাওয়া ও কন্ডিশনের সঙ্গে পরিচিত হয়েছে।

এদিকে জিম্বাবুয়ের পারফরমেন্সের প্রশংসা করলেও ঢাকা টেস্টে জয়ের জন্য পুরো দলকে কৃতিত্ব দিয়েছেন মাহমুদুল্লাহ রিয়াদ। সিলেটে প্রথম টেস্টে সফরকারীদের কাছে বড় ব্যবধানে পরাজিত হওয়ার পর দ্বিতীয় ও শেষে টেস্ট জিতে সিরিজ ড্র করতে সক্ষম হয় টাইগাররা।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, এ ম্যাচ জয়ে তার অবস্থা স্বস্তি ও আনন্দের মাঝামাঝি জায়গায়। ম্যাচ জয়েরপর আনন্দ করা যায়, তবে প্রথম টেস্টে আমরা প্রত্যাশা মত কিছুই করতে পারিনি। মিস ফিল্ডিংয়ের পাশপাশি কয়েকটি ক্যাচও ড্রপ হয়েছে। আমরা চাচ্ছিলাম ২-০ তে সিরিজ জিততে। সেখানে সিরিজে সমতা।

নিজের সেঞ্চুরি সম্পর্কে তিনি বলেন, শেষ পাচ টেস্টে আমার ভালো স্কোর ছিলনা, এমকি কোন হাফ সেঞ্চুরিও ছিলনা। দলের অধিনায়ক হিসেবে সামনে থেকে নেতৃত্ব দেয়ার কথা। তবে ব্যাটিংয়ে আরো উন্নতি করতে হবে। তাহলে নিজের ক্যারিয়ারের পাশাপাশি দলের জন্যও সফলতা আসবে।

চতুর্থ দিন সকালে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরা নিরাপদ থাকতে ব্যাট করতে আসার বিষয়ে তিনি বলেন, মিরপুরের উইকেট পঞ্চম দিনে এসেও ভালো আচরণ করছে। আজ শেষ দিন সকালে প্রথম ঘন্টায় কিছুটা টার্ন করলেও, পরে আবার স্বাভাবিক আচরন করেছে। তাই প্রতিপক্ষকে ব্যাটিং না দিয়ে নিজেরা একটা সেশন বেশী ব্যাট করেছেন।

অভিষিক ম্যাচে পেসার খালেদের পারফরমেন্স সম্পর্কে রিয়াদ বলেন, সে যেভাবে বোলিং করেছে, ক্যাচ না ফেললে একাধিক উইকেট তার প্রাপ্য ছিল। ভাগ্য তার পক্ষে ছিলনা। দু-একটা উইকেট পেলে তার বল হয়ত আরো ভালো হতে পারত।

তিনি বলেন, ‘দলের ছেলেরা তাদের প্রমাণ করেছে। বিশেষ করে ব্রেন্ডন টেইলর বিশ্বমানের পারফরমেন্স দেখিয়েছেন। মুলত তিনিই দলকে পথ দেখিয়েছেন। পেস বোলাররাও ভাল করেছেন প্রতিবারই নতুন বলেতারা উইকেট পেয়েছেন। তবে সব সময়ই শেখার কিছু থাকে। প্রথম দিনের দ্বিতীয় শেসনেই আমরা পিছিয়ে পড়েছি। তবে পুরো সিরিজেই আমরা ভাল পারফরমেন্স করেছি।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই