ঘরের মাঠে রিয়ালের ঐতিহাসিক ভরাডুবি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৮, ০৯:৪৫ এএম

ঢাকা: গ্রুপের শেষ ম্যাচে মাঠে নামার আগেই নকআউটের রাস্তা পরিস্কার করে ফেলেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ভিক্টোরিয়া প্লজেনের কাছে রোমা হেরে বসায় গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াও নিশ্চিত হয়ে গিয়েছিল দলটির। স্বাভাবিকভাবেই সিএসকেএ মস্কোর বিরুদ্ধে চাপমুক্ত হয়ে মাঠে নেমেছিলেন মার্সেলো, ইসকো, বেঞ্জেমারা।

কোচ স্যান্টিয়াগো সোলারি প্রথম একাদশে একসঙ্গে সাতজন ফুটবলার পরিবর্তনও করেছিলেন। সব মিলিয়ে নকআউটের আগে একটা পরীক্ষা-নিরীক্ষার বাতাবরণ ছিলই। তাই বলে ঘরের মাঠে এমন ঐতিহাসিক ভরাডুবির মুখে পড়তে হবে রিয়ালকে তা বোধহয় স্বপ্নেও ভাবেনি কেউ।

বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লিগের শেষ গ্রুপ ম্যাচে রাশিয়ান দলটি ৩-০ গোলে হারিয়েছে রিয়ালকে। এর আগে এই সিএসকেএ মস্কো তাদের ঘরের মাঠে রিয়ালকে ১-০ গোলে হারিয়েছিল। অর্থাৎ দুই লেগেই স্প্যানিশ জায়ান্টদের পর্যুদস্ত করল মস্কো। এই নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ৩৪টি ম্যাচের দুটিতে গোল করতে ব্যর্থ হলো রিয়াল। দুটিই মস্কোর বিরুদ্ধে। চলতি চ্যাম্পিয়ন্স লিগে সিএসকেএ মস্কো যে দুটি ম্যাচ জিতেছে দুটিই এসেছে ঘরে-বাইরে রিয়ালের বিরুদ্ধে।

ম্যাচের প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে যায় মস্কো। ৩৭ মিনিটে সিগার্ডসনের পাস থেকে গোল করেন ফিওদোর শালোভ। ৪৩ মিনিটে ব্যবধান বাড়িয়ে ২-০ করেন জর্জি শেনিকোভ। দ্বিতীয়ার্ধে রিয়ালের ঘাড়ে আরও একটি গোল চাপিয়ে দেয় মস্কো। ৭৩ মিনিটে নিকোলা ভ্লাসিচের পাস থেকে গোল করেন সিগার্ডসন। শুধু চ্যাম্পিয়ন্স লিগই নয়, কোনও ইউরোপীয়ান টুর্নামেন্টের ইতিহাসে ঘরের মাঠে এটিই রিয়ালের সব থেকে বড় ব্যবধানে পরাজয়।


সোনালীনিউজ/আরআইবি/আকন