নারীরা ‘অপবিত্র’, তাই পবিত্র দ্বীপে তারা নিষিদ্ধ!

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৮, ২০১৭, ১০:৪৯ এএম

ঢাকা : দক্ষিণ-পশ্চিম জাপানের দ্বীপ ওকিনোশিমাকে এতটাই পবিত্র বলে মানা হয় যে, সেখানে শুধু পুরুষরাই যেতে পারবেন নারীরা নয়। কারণ নারীরা ‘অপবিত্র’। পুরুষদেরও পবিত্র হয়ে সেখানে যেতে হয়।

এই দ্বীপটিতে মুনাকাতা তাইশা ওকিটসুমিয়া নামে একটি মন্দির রয়েছে, যা সমুদ্রের দেবীর সম্মানে তৈরি। জাহাজের নিরাপদ যাত্রার জন্য এখানে নানা রকমের আচার অনুষ্ঠান পালিত হতো। এখনো নানা রকমের নিষেধাজ্ঞা চালু আছে।

নারী নিষিদ্ধ ওই দ্বীপে যাওয়ার জন্য পুরুষদেরও প্রথমে উলঙ্গ হয়ে পরিষ্কার পরিচ্ছন্ন হতে হয়। তা ছাড়া দ্বীপে যাওয়ার বিবরণ তারা কাউকে কখনো বলতে পারবেন না বলেও শর্ত থাকে। 

স্থানীয় পত্রিকা আশাহি শিম্বুন বলছে, ওই দ্বীপে যারা যাবেন তারা সেখান থেকে কোনো স্মৃতিচিহ্ন নিয়ে আসতে পারবেন না, এমনকি একটি ঘাসের টুকরাও নয়।

নারীদের যাওয়া নিষিদ্ধ এ দ্বীপকেই বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণার সুপারিশ করেছে ইউনেস্কো। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে জুলাই মাসে। তবে বিশ্ব ঐতিহ্যের অংশ হলেও যে, মেয়েদের সেখানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে এমন সম্ভাবনা কম। মন্দিরের একজন কর্মকর্তা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ‘ ওকিনোশিমা দ্বীপ বিশ্ব ঐতিহ্যের অংশ হলেও এ নিষেধাজ্ঞা উঠবে না।’

সোনালীনিউজ/ এসও