বিশ্বের এই প্রথম নগ্ন সৈকত!

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৯, ২০১৮, ০৯:৫২ এএম

ঢাকা: বিশ্বে হাজারো নয়নাভিরাম সমুদ্র সৈকত রয়েছে, যেখানে পর্যটকরা ছুটে যায় মনের প্রশান্তির জন্য। এবার আয়ারল্যান্ডে এমন একটি সৈকতে এমন একটি জায়গা তৈরি করা হচ্ছে যেখানে পর্যটকরা ও আয়ারল্যান্ডের যেকোনো সাধারণ নাগরিক নগ্ন হয়ে স্নান করতে পারবে।

এটিকে বলা হচ্ছে, বিশ্বের প্রথম ন্যুড বিচ বা নগ্ন সৈকত। ইতিমধ্যেই এই বিচ আয়ারল্যান্ডবাসীর মধ্যে কৌতূহলের সৃষ্টি করেছে। নগ্ন এই সৈকত আয়ারল্যান্ডের দক্ষিণ ডাবলিনে অবস্থিত।

আগামী এপ্রিল মাস থেকে সবার জন্য উন্মুক্ত হবে এই বিচ। নগ্ন সৈকতের উদ্যোক্তারা জানান, এখানে সূর্যে আলো, বালু, সমুদ্র সবকিছুই থাকবে কিন্তু থাকবে না কোনো বাথিং স্যুট। এখানে লোকজন মুক্তি হয়ে বা নগ্ন হয়ে গোসল করবে। কোনো আইনি জটিলতা থাকবে না এই হাক ক্লিফ বিচে। এই সৈকত তৈরি করার পক্ষে প্রচারণা চালিয়ে আসছিলো আইরিশ ন্যাচারিস্ট অ্যাসোসিয়েশন।

এই সংগঠনের প্রধান ফ্যাট গ্যালাঘের জানান, ন্যাকেড বিচ আয়ারল্যান্ডে প্রত্যাশার চেয়েও বেশি জনপ্রিয়তা পাচ্ছে। এই দেশে অনেক লোক আছে যারা পুরো আয়ারল্যান্ডের আশপাশের সৈকতে নগ্ন হয়ে স্নানের জন্য ব্যবহার করছে। তাদের অনেকেই বিষয়টি কাউকে জানাবে না। কিন্তু তারা নগ্ন স্নানের জন্য মহাদেশের সৈকতগুলোতে যাবে নাহলে কোনোও রিসোর্টে যাবে।

কয়েক বছর ধরেই আইন-সম্মতভাবে নগ্ন সৈকতের দাবিতে প্রচারণা ছিলো। এর জন্য একটি বিলের মাধ্যমে ২০১৭ সালে স্থানীয় কাউন্টি অফিস নগ্ন গোসলের পক্ষে লোকজনের সাক্ষর সংগ্রহ করে। তবে এ সৈকতে শিশুদের উপস্থিতি নিয়ে পক্ষে বিপক্ষে মত দিয়েছে লোকজন। অনেকে তাদের উপস্থিতিকে উদ্বেগজনক হবে বলে মন্তব্য করেছেন।

এ প্রসঙ্গে ফ্যাট গ্যালাঘের বলেন, এটা মোটেই কোনো পারিবারিক সৈকত নয়। এখানে অবশ্যই শিশুদের নেয়া ঠিক হবে না। তাদের জন্য এটা বিপদজনক হবে। কোনো শিশুকে সেখানে নিলে নজর রাখতে হবে। কারণ এটি সাধারণ কোনো সৈকত হবে না।

এটি শুধুমাত্র আকষর্ণীয় কোনো সৈকত হচ্ছে না বলে দাবি গ্যালাঘরের। তিনি বলেন, আমরা আমাদের গাড়ি রেখে সেখানে যাবো, সেখানে আহরণ করবো, বালুতে সময় কাটাবো এবং অন্য কেউ হয়তো সেখানে যেতে আগ্রহী হবে না। সূত্র: বিবিসি, আইরিশ এক্সজামিনার


সোনালীনিউজ/ঢাকা/আকন