• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ এখনও দুগ্ধ উৎপাদনে শতভাগ স্বয়ংসম্পূর্ণ নয়


মুন্সীগঞ্জ প্রতিনিধি আগস্ট ২৮, ২০২১, ০৪:৪৪ পিএম
বাংলাদেশ এখনও দুগ্ধ উৎপাদনে শতভাগ স্বয়ংসম্পূর্ণ নয়

প্রতিনিধি

মুন্সিগঞ্জ : বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র বলেছেন, বাংলাদেশ এখনও দুগ্ধ উৎপাদনে শতভাগ স্বয়ংসম্পূর্ণ নয়, তবুও যত বেশি দুগ্ধ উৎপাদন করতে পারবে তত কম আমদানি করবে। এতে করে অর্থনৈতিকভাবে বাংলাদেশ শক্তিশালী হবে।

শনিবার (২৮ আগস্ট) মুন্সিগঞ্জের লৌহজংয়ে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধি গরুর খামার ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন করেন ব্রাজিল, কসোভো ও মালদ্বীপের রাষ্ট্রদূত পরিদশনে করেন।  পরিদর্শনে শেষ ব্রাজিলের রাষ্ট্রদূত এসব কথা বলেন।

ওলিভেইরা জুনিয়র আরও বলেন, ডাচ ডেইরি ফার্ম খুবই উৎপাদনশীল। এখানে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।এটি একটি আদর্শ ফার্ম, একটি মডেল ফার্ম। ব্রাজিলের আবহাওয়া বেশ গরম। বাংলাদেশের চেয়েও গরম। আমি বিশ্বাস করি ব্রাজিলের গবাদি পশু এখানে নিজেদের মানিয়ে নিতে পারবে এবং তারা বেশ উৎপাদনশীল হবে।

পরিদর্শনে অংশনেয় কসোভোর রাষ্ট্রদূত গুনার ইউরিয়ার ও মালদ্বীপের রাষ্ট্রদূত শিরুজিমাত সামির ও ডাচ ডেইরি লিমিটেডের প্রধান নির্বাহী ও পরিচালক গিয়াসউদ্দিন। 

প্রসঙ্গত, মুন্সিগঞ্জের লৌহজংয়ে বেসরকারি একটি কোম্পানির উদ্দ্যোগে প্রায় ১২৫একর জমিতে নির্মান করা হয়েছে গবাদি পশু ডাচ ডেইরি ফার্ম। খামারটিতে বর্তমানে ১২শতাধিক গরু প্রতিপালন করা হচ্ছে।পশু পালনে খামরটিতে ব্যবহার করা হয়েছে দেশে সর্বাধিক বিভিন্ন আধুনক প্রযুক্তি। বর্তমানে প্রতিদিন ২২শ লিটার দুগ্ধ উৎপাদন হয় খামারটিতে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!