• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

আতশবাজি কারখানায় বিস্ফোরণে দুই নারী নিহত


ময়মনসিংহ প্রতিনিধি  এপ্রিল ২১, ২০২২, ১১:১৭ এএম
আতশবাজি কারখানায় বিস্ফোরণে দুই নারী নিহত

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ: উপজেলায় আতশবাজি তৈরির কারখানায় বিস্ফোরণের ঘটনায় নাছিমা আক্তার (৩০) ও আফিলা বেগম (৪৫) নামে দুই নারী শ্রমিক নিহত হয়েছেন। বুধবার (২০ এপ্রিল) সকাল সাড়ে ৬টার দিকে দক্ষিণ বাঁশহাটি গ্রামে এই ঘটনা ঘটেছে। পুলিশ তল্লাসি চালিয়ে আশপাশের প্রায় ১৫টি ঘর থেকে ২০ বস্তা আতশবাজি ও বারুদ উদ্ধার করেছে। 

এ ঘটনার পর থেকে বাড়ির মালিক বুরহান উদ্দিন সহ কয়েকটি বাড়ির লোকজন পলাতক রয়েছে। স্থানীয় সুত্র ও প্রত্যক্ষদর্শীরা জানায়, দক্ষিণ বাঁশহাটি গ্রামের চাঁন মিয়ার পুত্র বুরহান উদ্দিন এক যুগ ধরে নিজ বাড়িতে আতশবাড়ি তৈরির কারখানা পরিচালনা করে আসছিল। সেই কারখানায় গ্রামের শতাধিক শ্রমিক পালাক্রমে কাজ করত। তার আতশবাজি নিজ জেলা ছাড়াও আশপাশের জেলা গুলোতে সরবরাহ করত।

বুধবার (২০ এপ্রিল) সকালে কয়েকজন শ্রমিক কারখানায় কাজ শুরু করলে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে কারখানার উপরের টিন উড়ে গেছে এবং দেয়াল ধ্বসে পড়েছে। বিস্ফোরণটি এতোটাই শক্তিশালি ছিল যে আধাপাকা ঘরটির টিনের চাল ছাড়াও দেয়ালের ইট চুর্ণ-বিচুর্ণ হয়ে যায়। সেই সাথে ঘরে ভিতরের মেঝেতে বড় গর্ত তৈরি হয়। এ সময় ভিতরে থাকা দুই নারী শ্রমিক বারুই গ্রামের আবুল হোসেনের স্ত্রী নাছিমা আক্তার ও বাঁশহাটি গ্রামের আব্দুল গনির স্ত্রী আফিলা বেগম নিহত হয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, ভাঙা বাড়ির ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। দুই নারীর শরীরের বিভিন্ন অংশ বাড়ির বাইরে পড়ে রয়েছে। আতশবাজির ঝাঁঝাল গন্ধ ছাড়াও লাশের পোড়া গন্ধও চারদিক। পাশের বাঁশঝাড়ের ওপরে ও ধান ক্ষেতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ঘরের টিন, ইট ছাড়াও আসবাবপত্র।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ময়মনসিংহ জেলা পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার সহ ডিবি, এনএসআই ও পিবিআইয়ের সদস্যরা। এসময় পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান বলেন, ঘটনাস্থল থেকে পটকা তৈরির ব্যাপক সরঞ্জাম পেয়েছি। এখানে বারুদের অস্থিত পাওয়া গেছে। প্রাথমিক ভাবে মনে হয়েছে পটকা তৈরির বারুদে বিস্ফোরণ ঘটেছে। দুই নারী নিহতের পাশাপাশি ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এই বিষয়ে আরও তদন্ত চলছে।

সোনালীনিউজ/ডিডি/এসআই
 

Wordbridge School
Link copied!