• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

তাহিরপুরে ২ নৌকাসহ ২৩ লাখ টাকার চোরাই কয়লা উদ্ধার


সুনামগঞ্জ প্রতিনিধি: নভেম্বর ২৬, ২০২২, ০৯:২৯ পিএম
তাহিরপুরে ২ নৌকাসহ ২৩ লাখ টাকার চোরাই কয়লা উদ্ধার

সুনামগঞ্জ: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তের চোরাই পথে বিনা শুল্কে ভারত থেকে চোরাচালানের মাধ্যমে নিয়ে আসা প্রায় ৩৮ মেঃ টন ভারতীয় চোরাই কয়লাসহ ২টি স্টিলবটি নৌকা আটক করেছে তাহিরপুর থানা পুলিশ।

এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে চোরাই কয়লা বোঝাই নৌকা ফেলে পালিয়ে যায় চোরাকারবারিরা। আটককৃত মালামালের আনুমানিক মূল্য ২৩লাখ টাকা।

শনিবার (২৬নভেম্বর) ভোররাতে উপজেলার পাটলাই নদী দিয়ে পাচারের সময় স্থানীয় সাংবাদিকদের সহযোগিতায় তাহিরপুর থানা অফিসার ইনচার্জ (ওসি)সৈয়দ ইফতেখার হোসেন এর নির্দেশে এসআই নাজমুল হক এর নেতৃত্বে পুলিশের একটি দল উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের টাঙ্গুয়ার হাওরের পুড়ান বাগ সংলগ্ন পাটলাই নদীতে চোরাই কয়লাসহ দুটি স্টিলবটি নৌকা আটক করে। 

জানা যায়, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বড়ছড়া, লালঘাট, কলাগাঁও ও চারাগাঁও শুল্ক ষ্টেশন এলাকাকে ব্যবহার করে একদল ক্ষমতাসীন চোরাকারবারি ক্ষমতার প্রভাব খাটিয়ে দীর্ঘদিন যাবত ভারত হতে চোরাচালানের মাধ্যমে বিনা শুল্কে কয়লার চালান সীমান্তের ওপার থেকে এপারে নিয়ে এসে ভূয়া চালানপত্র ও মিনিপাসের মাধ্যমে পার্শ্ববর্তী উপজেলা মধ্যনগর ও কলমাকান্দাসহ দেশের বিভিন্ন ইটভাটায় সরবরাহ করে আসছে। মাঝেমধ্যে চোরাই কয়লা পরিবহণকারী শ্রমিকরা আটক হলেও কয়লা চোরাচালানের মুলহোতারা ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে। স্থানীয় গণমাধ্যমকর্মীদের তথ্যের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করে আটক করা হয়।

এ ব্যাপারে জানতে সুনামগঞ্জ ২৮ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মাহবুবুর রহমানকে ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ ইফতেখার হোসেন জানান, উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের পাটলাই নদী থেকে ভারতীয় চোরাই কয়লা বোঝাই দুটি নৌকা আটক করা হয়েছে। দুটি নৌকাতে আনুমানিক ৩৮ মে.টন কয়লা রয়েছে যার আনুমানিক মূল্য ১০ লক্ষ টাকা। এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা পালিয়ে যাওয়ায় তাদেরকে গ্রেফতার করা সম্ভব হয়নি। আটককৃত ভারতীয় কয়লাসহ নৌকার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!