• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কয়লা পাচারের সংবাদ প্রকাশ করায় ৩ সাংবাদিকের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা


সুনামগঞ্জ প্রতিনিধি নভেম্বর ২৯, ২০২২, ০৯:০০ পিএম
কয়লা পাচারের সংবাদ প্রকাশ করায় ৩ সাংবাদিকের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা

সুনামগঞ্জ : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তের চিহ্নিত চোরাকারবারিদের ও চোরাই কয়লা আটকের বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে তিন সাংবাদিকের বিরুদ্ধে আদালতে চাঁদাবাজির মামলা করেছে মল্লিক মিয়া নামে এক ব্যক্তি। তিনি উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের দুধের আউটা গ্রামের মৃত লেবু মিয়ার ছেলে। 

গত ২৮ নভেম্বর তিন সাংবাদিক দৈনিক সকালের সময়' প্রিন্ট ও অনলাইন পত্রিকার তাহিরপুর উপজেলা প্রতিনিধি সাবজল হোসাইন, দৈনিক আলোকিত সকাল'র স্টাফ রিপোর্টার আহম্মেদ কবির, আর এম সি নিউজ'র তাহিরপুর প্রতিনিধি আবু জাহান সহ আরও দু'জনের বিরুদ্ধে সুনামগঞ্জ আমলগ্রহণকারী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চাঁদাবাজির মামলা দায়ের করে।

এনিয়ে সচেতন মহল ক্ষোভে প্রকাশ করে বলেন মিথ্যা ও ভিত্তিহীন মামলা দিয়ে সাংবাদিকদের হয়রানি করার চেষ্টা করছে চোরাচালানি সিন্ডিকেট। যাতে সীমান্তের চোরাচালান নিয়ে আর কেউ সংবাদ প্রকাশ না করে।

এদিকে মামলার বাদী ও তিন স্বাক্ষী চোরাচালানী সিন্ডিকেটের সদস্য বলে জানিয়েছেন স্থানীয় গণমাধ্যমকর্মীরা। তবে এ মামলার বিষয়ে কিছুই জানেনা বলে স্বীকারোক্তি দিয়েছে তিন স্বাক্ষী।

মামলা দায়ের পর তাহিরপুর উপজেলা প্রেসক্লাবের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়েছে। এই বিষয়ে কঠোর আন্দোলনের ঘোষণা দেন  সাংবাদিকগণ।

মামলার বিষয়ে তিন সাংবাদিক জানান,চোরাচালানের সংবাদ প্রকাশের জের ধরে এবং সীমান্তের চোরাচালান নিবিগ্নে চলার জন্য আমাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে। কিছু দিন পূর্বে চোরাই কয়লা আটক হয় ও সংবাদ প্রকাশ করি আমরা। সীমান্তের চিহ্নিত চোরাকারবারিদের গড ফাদার দের নির্দেশ এই মামলা করা হয়েছে। 

জানা গেছে, গত কয়েক বছর ধরে জেলার তাহিরপুর উপজেলার ট্যাকেরঘাট, বড়ছড়া, লাকমা, লালঘাট, বাশঁতলা,চারাগাঁও ও কলাগাঁও সীমান্ত এলাকা দিয়ে ওই চোরাচালান সিন্ডিকেডের সদস্যরা বিজিবি, পুলিশ, র‌্যাব ও সাংবাদিকদের নাম ভাঙিয়ে মোটা অংকের চাঁদা নিয়ে দীর্ঘদিন যাবত অবৈধভাবে ভারত থেকে বিপুল পরিমাণ কয়লা বিনাশুল্কে সীমান্তের ওপার থেকে এপারে এনে দেশের বিভিন্ন স্থানে পাচার করে আসছে চোরাচালানীরা। এতে সরকারের লাখ লাখ টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এই সংবাদ প্রকাশের পরেই সংশ্লিষ্ট প্রশাসন সীমান্তের চোরাচালান বন্ধে তৎপর হয়ে ওঠে। এরপরই তাহিরপুর থানা পুলিশের পৃথক পৃথক অভিযানে ১০-১২ টি চোরাই কয়লা বোঝাই নৌকা আটক হয়। একাধিক মামলাও হয়। এরপরে গত ২৬ নভেম্বর সকালে পুলিশের অভিযানে চোরাচালানী সেন্ডিকেটের আরও দুটি চোরাই কয়লা বোঝাই নৌকা আটক করে পুলিশ।

এবিষয়ে তাহিরপুর থানার ওসি সৈয়দ ইফতেখার হোসেন বলেন,আমি শুনেছি এরকম একটি মামলা হয়েছে তবে এখনো আমরা পাইনি। আমার কাছে মামলা আসলে আমি সঠিক ও নিরপেক্ষভাবে তদন্ত করে প্রতিবেদন কোর্টে পাঠাব। এই তিন সাংবাদিক আমাদের বিভিন্ন সময়ে বিভিন্ন তথ্য দিয়ে সহায়তা করেন। তাদের তথ্যের বিত্তিতে কিছু দিন পূর্ব কয়লা আটক করা হয়েছে। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!