• ঢাকা
  • শুক্রবার, ০১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

সাতক্ষীরার আম পাড়া শুরু


সাতক্ষীরা প্রতিনিধি  মে ৫, ২০২৩, ১২:০৭ পিএম
সাতক্ষীরার আম পাড়া শুরু

সাতক্ষীরা: আনুষ্ঠানিকভাবে শুরু হলো সাতক্ষীরায় পাকা আম সংগ্রহ। সাতক্ষীরা সদরের কুখরালী এলাকায় শুক্রবার (৫ মে) সকাল ৯টায় জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে আমবাগান থেকে গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই সহ বেশ কয়েকটি জাতের আম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা এই আম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন।  এতে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মনির হোসেন, উপসহকারী কর্মকর্তা মো. আরাফাত হোসেন ছাড়াও জেলা প্রশাসন ও কৃষি বিভাগের কর্মকর্তারা।

জেলা কৃষিবিভাগ সূত্রে জানা গেছে, চলতি বছর সাতক্ষীরায় আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার ৫০০ মেট্রিক টন। এবছর ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে ১৩ হাজার ১০০ জন চাষী আম চাষ করেছেন।

জেলা প্রশাসনের নির্ধারিত ১২ মে তারিখ থেকে গোবিন্দভোগ সহ বিভিন্ন জাতের আম সংগ্রহের কথা ছিলো। কিন্তু এসব আম গরমে তাড়াতাড়ি পেকে যাচ্ছিলো। এছাড়া রাসায়নিক দিয়ে পাকিয়ে বাজারে বিক্রি করছিলো বেশ কিছু ব্যবসায়ী। এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসন এখন পর্যন্ত প্রায় ৭০ হাজার কেজি অসময়ে সংগ্রহ করা আম ও রাসায়নিক দিয়ে পাকানো আম জব্দ করে ধ্বংস করেছে।

এ নিয়ে সম্প্রতি পত্রপত্রিকায় রিপোর্ট প্রকাশ হবার পর এসব আম পাড়ার নির্ধারিত তারিখ বদলে ১২মে’র পরিবর্তে ৫মে করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসনের প্রকাশিত আম ক্যালেন্ডারে ২৫মে তারিখে হিমসাগর, ১ জুনে ল্যাংড়া ও ১৫ জুনে আপ্রোপালি জাতের আম সংগ্রহের নির্দেশনা অপরিবর্তিত রয়েছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!