• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

কুষ্টিয়ায় ফসলি জমির মাটি বিক্রি


কুষ্টিয়া প্রতিনিধি মে ১৮, ২০২৩, ১১:৪৮ এএম
কুষ্টিয়ায় ফসলি জমির মাটি বিক্রি

কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুরে ফসলি জমি কেটে ইটভাটায় মাটি বিক্রি করার জন্য দুটি স্কেভেটার মালিককে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

বুধবার (১৭ মে) মিরপুর উপজেলার চুনিয়াপাড়া এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) হারুন অর রশিদ। এ সময় তিনি স্কেভেটার এর মালিক ভেড়ামারার ইসলাম হাজী কে ২ লাখ ও মিরপুরের হারুনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

উল্লেখ্য ঘটনা স্থল পরিদর্শন করে দেখা যায়, উক্ত এলাকায় আনুমানিক প্রায় ২০ বিঘা ভিটা জমি পুকুরের ন্যায় খনন করা হয়েছে। এ প্রসঙ্গে স্থানীয়রা জানান, ইটভাটার মালিকগণ তারা সাধারণ চাষীদের নিকট হতে এক বিঘা জমির মাটি ৮০ হাজার টাকায় ক্রয় করেছে। এই প্রলোভনেই তারা মাটি বিক্রয় করে চলছিল। স্থানীয়রা আরো বলেন, একটি জমির মাটি বিক্রয় হয়ে গেলে পরবর্তী জন বাধ্য হচ্ছেন মাটি বিক্রি করতে। তা না হলে তার জমি এমনিতেই ভেঙে যাচ্ছে। এছাড়াও উক্ত মাটি ইটভাটাতে নেওয়ার কাজে ব্যবহারকৃত ট্রলির চাপায় কিছুদিন আগে মশান বাজারে এক বৃদ্ধ মহিলা মারা যাওয়ার ঘটনা ঘটেছিল।

এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট হারুন বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আমরা স্থানটিতে আসি। এসে অবাক হয়ে যাই কি পরিমান ফসলি জমিন নষ্ট করেছে! আপনারা চোখে না দেখলে বিশ্বাস করবেন না! উক্ত ঘটনায় বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে দুটি এস্কেভেটর কে আটক করে ২ লক্ষ ৫০ হাজার টাকা নগদ জরিমানা আদায় করা হয়েছে। উক্ত মাটি একটি সরকারি প্রাইমারি স্কুলের মাঠের উপর দিয়ে আনা নেওয়া করা হতো। যার ফলে বিদ্যালয়ের খেলার মাঠ প্রায় নষ্ট হয়ে গিয়েছে। উক্ত প্রতিষ্ঠান আমি পরিদর্শন করি এবং উপজেলা শিক্ষা অফিসার কে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ প্রদান করি। মিরপুর উপজেলা মধ্যে মাটিকাটা বন্ধে সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

সোনালীনিউজ/আরকে/এসআই

Wordbridge School
Link copied!