• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

রাসিকে বিএনপিপন্থি ২৫ কাউন্সিলর প্রার্থী, প্রতিদ্বন্দ্বীহীন মেয়র পদ


জনাব আলী, রাজশাহী ব্যুরো মে ২০, ২০২৩, ০৮:৪১ পিএম
রাসিকে বিএনপিপন্থি ২৫ কাউন্সিলর প্রার্থী, প্রতিদ্বন্দ্বীহীন মেয়র পদ

রাজশাহী: রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনে বিএনপিপন্থি ২৫ কাউন্সিলর অংশ নিচ্ছেন। অনেকেই আওয়ামী লীগের সমর্থন আদায়ের চেষ্টায় লিপ্ত রয়েছেন। তবে মেয়র পদে বিএনপির কোনো প্রার্থী থাকছে না। এমনকি কয়েকদিন আগে বিএনপির সাবেক যুগ্ম-সাধারণ সাধারণ সম্পাদক সাইদ হাসানও এ নির্বাচনে অংশ নিচ্ছেন বলে গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি প্রার্থী হচ্ছেন না বলে জানিয়ে দিয়েছেন।

ফলে মেয়র পদে এবার অনেকটাই নির্ভার আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন। আর সেই সুযোগ নিতে কাউন্সিলর প্রার্থীরা ঝুঁকছেন তার দিকে। এমনকি বিএনপির প্রার্থীরাও মেয়র লিটনের দিকে ঝুঁকছেন। 

গত ১০ বছরে বিএনপিপন্থি কমপক্ষে ৫ জন কাউন্সিলর আওয়ামী লীগে ভিড়েছেন। এবার নির্বাচনকে কেন্দ্র করে আরও কমপক্ষে ১০-১২ জন কাউন্সিলর প্রার্থী মেয়র লিটনের সমর্থন পেতে ছুটছেন বলেও একাধিক সূত্রে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহীর ৩০টি ওয়ার্ড থেকে এবার কমপক্ষে ২৫ জন বিএনপিপন্থি কাউন্সিলর প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। যাদের মধ্যে মনোনয়নপত্র সংগ্রহকারী বিএনপি নেতাদের মধ্যে রয়েছেন-১৬ নম্বর ওয়ার্ডে শাহমখদুম থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক বেলাল হোসেন, ১৯ নম্বর ওয়ার্ডে মহানগর যুবদলের সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান টিটো, ১৪ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক টুটুল, ১৫ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড বিএনপির সভাপতি আব্দুস সোবহান লিটন, ১২ নম্বর ওয়ার্ডে বোয়ালিয়া থানা বিএনপির সহ-সভাপতি দিলদার হোসেন, ১১ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড বিএনপির সভাপতি কিনু, ১৩ নম্বর ওয়ার্ডে বোয়ালিয়া থানা বিএনপির সাধারণ সম্পাদক রবিউল আলম মিলু, ১৮ নম্বর ওয়ার্ডে ওয়ার্ড যুবদলের সভাপতি জিল্লুর রহমান, ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও মহানগর বিএনপির বিএনপির সাবেক সহ-সভাপতি আনোয়ারুল আমিন আযব, ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপি নেতা আশরাফুল হাসান (বাচ্চু)। এছাড়া সংরক্ষিত ১৩, ১৪ ও ১৫নং ওয়ার্ডে মহানগর মহিলা দলের যুগ্ম সম্পাদক সামসুন নাহার এবং সংরক্ষিত ৬, ৭ ও ৮নং ওয়ার্ডে মহানগর মহিলা দলের সভানেত্রী বেলি খাতুন মনোনয়নপত্র সংগ্রহ করে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। 

এছাড়াও আরও কমপক্ষে ১০-১২ জন বিএনপিপন্থি কাউন্সিলর প্রার্থী এবার নির্বাচনে অংশ নিচ্ছেন।

বিএনপিপন্থি কাউন্সিলরদের ঘনিষ্ট সূত্রে জানা গেছে, মেয়র পদে বিএনপির কোনো হেভিওয়েট প্রার্থী থাকছে না এবার রাজশাহী সিটি নির্বাচনে। এমনকি দ্বিতীয় বা তৃতীয় সারির কোনো নেতাও অংশ নিচ্ছেন বলে এখন পর্যন্ত অনেকটাই নিশ্চিত। গত কয়েকদিন আগে মহানগর বিএনপির সাবেক যুগ্ম-সম্পাদক সাইদ হাসান নির্বাচনে অংশ নিচ্ছেন এমনটি শোনা গেলেও তিনিও সেখান থেকে সরে গেছেন। গত বৃহস্পতিবার বিবৃতি দিয়ে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন না বলে জানিয়ে দিয়েছেন। ফলে মেয়র পদে বর্তমান মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনই এবারও নির্বাচিত হচ্ছেন-এমনটিই ধরে নেওয়া হচ্ছে। 

ইতিমধ্যে আওয়ামী লীগপন্থি কাউন্সিলরদের পাশাপাশি বিএনপিপন্থি কাউন্সিলররা নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। নগরীর জিন্নাহনগর এলাকায় ১৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ও শাহমখদুম থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক বেলাল হোসেনের ফেস্টুন টাঙিয়েছেন।

বেলাল হোসেন গণমাধ্যমকর্মীদের বলেন, ‘দলীয় ব্যানারে এ নির্বাচনে অংশ নিচ্ছি না। কাউন্সিলর প্রার্থীদের সেই সুযোগ নাই। এলাকার সাধারণ মানুষ আমাকে চান, তাই এবারও নির্বাচনে অংশ নিচ্ছি। দল সাংগঠনিকভাবে কোনো ব্যবস্থা নিলেও করার কিছু নাই।’

২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও বিএনপির সাবেক সহ-সভাপতি আনোয়ারুল আমিন আযব বলেন, ‘এলাকার মানুষের কথা বিবেচনা করে নির্বাচনে অংশ নিচ্ছি। দল সাংগঠনিকভাবে ব্যবস্থা নিলে নিতে পারে।’

রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা সাংবাদিকদের বলেন, ‘আমরা বেশকিছু কাউন্সিলর পার্থীর নাম শুনতে পাচ্ছি। কিন্তু সিটি নির্বাচনে এখনো চূড়ান্তভাবে প্রার্থী কেউ হননি। তাই কারো বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। সর্বশেষ কারা নির্বাচনে থাকছে, সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।’

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!