• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

৮ মেয়র প্রার্থীর ৬ জনেরই জামানত বাজেয়াপ্ত 


গাজীপুর প্রতিনিধি মে ৩০, ২০২৩, ০১:১৩ পিএম
৮ মেয়র প্রার্থীর ৬ জনেরই জামানত বাজেয়াপ্ত 

গাজীপুর: গত বৃহস্পতিবার (২৫ মে) অনুষ্ঠিত হয়েছে দেশের আলোচিত গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন। এ নির্বাচনে মেয়র পদে মোট ৮ জন, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৮ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৬ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। 

সবগুলো কেন্দ্রের (৪৮০) বেসরকারী ফলাফলে স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন পেয়েছেন ২,৩৮,৯৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী নৌকা প্রতীকের আজমত উল্লা খান পেয়েছেন ২,২২,৭৩৭ ভোট। মোট ১৬,১৯৭ ভোটে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী ঘড়ি মার্কা প্রতিকের  জায়েদা খাতুন।

তবে মেয়র পদে ৮ জনের মধ্যে একজন বিজয়ী মেয়র প্রার্থী অপরজন তার নিকটতম প্রার্থী ছাড়া বাকী ৬ জনেরই জামানত বাজেয়াপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে গণমাধ্যমে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা এ এইচ এম কামরুল হাসান। তিনি বলেন, এই সিটি নির্বাচনে যারা প্রদত্ত ভোটের সাড়ে ১২ শতাংশের কম ভোট  পেয়েছেন তাদেরই জামানত বাজেয়াপ্ত হবে। 

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সম্প্রতি শেষ হওয়া গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে গণফ্রন্ট প্রার্থী আতিকুল ইসলাম পেয়েছেন ১৬ হাজার ৯৭৪ ভোট, জাতীয় পার্টির প্রার্থী এ এম নিয়াজ উদ্দিন পেয়েছেন ১৬ হাজার ৩৬২ ভোট, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী গাজী আতাউর রহমান পেয়েছেন ৪৫ হাজার ৩৫২ ভোট, জাকের প্রার্থীর প্রার্থী মো. রাজু আহম্মেদ ৭ হাজার ২০৬ ভোট, স্বতন্ত্র প্রার্থী হারুন অর রশীদ পেয়েছেন দুই হাজার ৪২৬ ভোট, স্বতন্ত্র প্রার্থী সরকার শাহনূর ইসলাম রনি পেয়েছেন ২৩ হাজার ২৬৫ ভোট। মেয়র প্রার্থীর জন্য জামানত ছিল ৫০ হাজার টাকা।

উল্লেখ্য,বৃহস্পতিবার (২৫ মে) গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে এ দিন সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা বিকেল ৪টা পর্যন্ত চলে। সকল কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)এ ভোটগ্রহণ হয়েছে। 

নির্বাচনে মোট ভোটকেন্দ্র ৪৮০টি,মোট ভোটকক্ষ ৩ হাজার ৪৯৭টি। মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। তাদের মধ্যে ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ, ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী এবং ১৮ জন হিজড়া। এই সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড আছে।

এবারই প্রথম পুরো সিটিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেন ভোটাররা। এ ছাড়া প্রতিটি কেন্দ্রে নিরাপত্তা নিশ্চিত করতে এবং কোন ধরনের অনিয়ম ও অপ্রিয়কর ঘটনা পর্যবেক্ষণে রয়েছে সিসি টিভি ক্যামেরা ছিলো। 

জেলা নির্বাচন অফিস সূত্রে আরও জানা যায়, এ নির্বাচনে ভোট পড়েছে ৫ লাখ ৭৫ হাজার ৫০টি। প্রদত্ত ভোটের সাড়ে ১২ শতাংশ হয় ৭১ হাজার ৮৮১টি ভোট। যারা এর চেয়ে কম ভোট পেয়েছে তাদেরই জামানত বাজেয়াপ্ত হবে।

সোনালীনিউজ/এমকে/এসআই

Wordbridge School
Link copied!