• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজীপুরে চাহিদার তুলনায় কম ৯৩ হাজার কোরবানির পশু 


গাজীপুর প্রতিনিধি জুন ২৩, ২০২৩, ০৩:৪৩ পিএম
গাজীপুরে চাহিদার তুলনায় কম ৯৩ হাজার কোরবানির পশু 

গাজীপুর: আসছে পবিত্র ঈদুল আজহার বাকী আছে আর মাত্র কয়েক দিন। এরই মধ্যে দেশের সব জেলায় কুরবানির পশু ক্রয়-বিক্রয়ে গরুর হাট গুলো জমে উঠেছে। তবে এবার গাজীপুর জেলায়  প্রস্তুত করা হয়েছে ৮৫হাজার২৩৭টিকোরবানির পশু। পুরো জেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ১ লাখ ৭৮ হাজার ৭৪২ টি। যা চাহিদার তুলনায় কম রয়েছে ৯৩ হাজার ৫০৫টি কুরবানির পশু। 

বৃহস্পতিবার (২২ জুন) জেলা প্রাণী সম্পদ  অফিস এ তথ্য জানিয়েছে। প্রাণী সম্পদ অফিস সূত্রে আরও জানা গেছে,জেলার ৭ হাজার ১৫২টি খামারে সুঠাম দেহের অধিকারী 
হৃষ্ট-পুষ্ট কোরবানির যোগ্য পশু তৈরি করা হয়েছে। 

অপর দিকে জেলার এসব কুরবানির পশু খামারের খামারীরা জানিয়েছেন,সরকার যদি ভারতীয় গরু দেশে প্রবেশ বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় এবং গরুর হাটে সুষ্ঠ শৃঙ্খলা বজায় থাকে। গরু খামারিদের নিরাপত্তা নিয়ে চিন্তিত হতে না হয়। তাহলে শুধু গাজীপুরেই নয় দেশের প্রান্তিক কৃষক,ক্ষুদ্র ও মাঝারি খামারিদের এবার ব্যাপক মুনাফা অর্জনের সম্ভাবনা রয়েছে। 

এ দিকে গাজীপুরে এবার পশু বিক্রির জন্য হাট নির্ধারণ করা হয়েছে ৬৮টি। আর এসব হাটে বিক্রির জন্য আসা পশুগুলোর চিকিৎসার জন্য জেলা প্রাণিসম্পদ অফিসের পক্ষ থেকে ৬২টি মেডিকেল মনিটরিং টিম কাজ করার জন্য সকল প্রস্তুতি সম্পূর্ণ করেছে। 

এছাড়া জেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে আরও জানা যায়,গাজীপুর জেলায় কোরবানির জন্য প্রস্তুত আছে ৮৫ হাজার ২৩৭টি বিভিন্ন প্রকারের পশু। এরমধ্যে ষাঁড় রয়েছে ৩৩ হাজার ৩৩১টি, বলদ ৪ হাজার ৮৫০টি, গাভি ১২ হাজার ৬১টি, মহিষ ১ হাজার ৬০টি, ছাগল ২৯ হাজার ৬৩৩টি, ভেড়া ৩ হাজার ৫৭০টি এবং অন্য পশু রয়েছে ২৬ টি। এবার জেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে ১ লাখ ৭৮ হাজার ৭৪২ টি। ঘাটতি রয়েছে ৯৩ হাজার ৫০৫টি।

গাজীপুর সদরে পশু প্রস্তুত রয়েছে ৮,৬৪৭টি। এখানে কোরবানির জন্য চাহিদা রয়েছে ৫০ হাজার পশুর। ঘাটতি ৪১,৩৫৩টি। কালিয়াকৈরে প্রস্তুত রয়েছে ১২ হাজার ৪০৩ টি পশু। সেখানে চাহিদা রয়েছে ২৮ হাজার ৮২৮টি এবং ঘাটতি ১৬ হাজার ৪২৫টি পশুর। শ্রীপুরে প্রস্তুত ১৮ হাজার ৫৩৬টি পশু। সেখানে চাহিদা রয়েছে ৪৭ হাজার ৯০০ এবং ঘাটতি ২৯ হাজার ৩৬৪টি পশুর। কাপাসিয়ায় প্রস্তুত ২১ হাজার ২৯৪টি পশু। সেখানে চাহিদা রয়েছে ২২ হাজার ৫১৪টি এবং ঘাটতি ১ হাজার ২২০টি পশুর। এছাড়া কালীগঞ্জে প্রস্তুত ২৪ হাজার ৩৫৭টি কোরবানি যোগ্য পশু। সেখানে চাহিদা ২৯ হাজার ৫০০টি এবং ঘাটতি ৫ হাজার ১৪৩টি পশু। জেলা প্রাণিসম্পদ অফিসের তথ্য অনুযায়ী ২০২২ সালে গাজীপুরে ৮৯ হাজার পশু কোরবানি হয়েছে। 

সোনালীনিউজ/এম

Wordbridge School
Link copied!